ইউক্রেইনের ৪০টিরও বেশি শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেইনকে সহায়তা করার মাধ্যমে পশ্চিমা দেশগুলো ‘সংঘাতে সরাসরি একটি পক্ষ’ হয়ে দাঁড়াচ্ছে বলে অভিযোগ রাশিয়ার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2022, 10:13 AM
Updated : 13 Oct 2022, 10:13 AM

জাতিসংঘের সাধারণ পরিষদের এক প্রস্তাবে ইউক্রেইনের ভূখণ্ড দখলে মস্কোর পদক্ষেপকে ‘বেআইনি’ অ্যাখ্যা আর পশ্চিমা মিত্ররা কিইভকে আরও বেশি সামরিক সহায়তার আশ্বাস দেওয়ার পর ইউক্রেইনের ৪০টিরও বেশি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার ইউক্রেইনের কর্মকর্তারা এ ক্ষেপণাস্ত্র হামলার কথা জানান বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এদিকে রাশিয়া তার অবস্থান পুনর্ব্যক্ত করে ইউক্রেইনকে সহায়তা করার মাধ্যমে পশ্চিমা দেশগুলো ‘সংঘাতে সরাসরি একটি পক্ষ’ হয়ে দাঁড়াচ্ছে বলে ইঙ্গিত দিয়েছে।

ইউক্রেইনের নেটোতে অন্তর্ভুক্তি তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনতে পারে বলে সতর্কও করেছে তারা। 

“কিইভ ভালোভাবেই অবগত যে এ ধরনের যে কোনো পদক্ষেপ নিশ্চিতভাবেই উত্তেজনা বৃদ্ধিকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যাবে,” বৃহস্পতিবার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাসকে এমনটাই বলেছেন রুশ ফেডারেশনের নিরাপত্তা পরিষদের উপসম্পাদক আলেক্সান্ডার ভেনেদিক্তভ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোতে এক অনুষ্ঠানে রুশ সেনাদের দখলে থাকা ইউক্রেইনের ৪ অঞ্চলকে রাশিয়ার সঙ্গে একীভূত করে নেওয়ার ঘোষণা দেওয়ার পর সেপ্টেম্বরের শেষদিকেই আচমকা এক ঘোষণায় ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চটজলদি যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর সদস্যপদ পেতে আবেদনের কথা জানান।  

বৃহস্পতিবার ইউক্রেইনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানায়, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ৪০টি এলাকায় রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে আর ইউক্রেইনের বিমানবাহিনী ২৫টি রুশ লক্ষ্যস্থলে ৩২টি আক্রমণ চালিয়েছে।

বন্দরনগরী মাইকোলইভের মেয়র ওলেকসান্দর সেনকেভিচ সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে দক্ষিণাঞ্চলীয় শহরটিতে ‘ব্যাপক গোলা’ পড়েছে বলে জানিয়েছেন।

“পাঁচ তলা একটি আবাসিক ভবন আঘাতপ্রাপ্ত হয়েছে, উপরের দুই তলা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে, বাকিটা ধ্বংসস্তূপের নিচে। উদ্ধারকর্মীরা সেখানে কাজ করছেন,” বলেছেন তিনি।

পুরো যুদ্ধজুড়ে রাশিয়ার টানা বোমাবর্ষণে মাইকোলাইভের একটি জাহাজনির্মাণ কেন্দ্র ও কৃষ্ণ সাগরের সাউদার্ন ‍বুগ নদীর একটি বন্দরও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

রাশিয়া ইউক্রেইনের রাজধানী কিইভ অঞ্চলের একটি এলাকায়ও বৃহস্পতিবার ড্রোন হামলা চালিয়েছে বলে টেলিগ্রামে জানিয়েছে অঞ্চলটির কর্তৃপক্ষ।  

কিইভ অঞ্চলের গভর্নর ওলেকসি কুলেবা জানান, প্রাখমিক তথ্যউপাত্তে হামলাটি ইরানের বানানো ‘কামিকাজি ড্রোন’ দিয়ে হয়েছে বলে মনে হচ্ছে।

ড্রোন হামলায় গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল অনেক স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কির কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো। 

দিনিপ্রোপেত্রভস্ক অঞ্চলের গভর্নর ভেলেন্তিন রেজনিশেঙ্কো টেলিগ্রামে বলেছেন, নিকোপল শহরে ৩০টিরও বেশি বহুতল ও বেসামরিক বাড়িঘর, গ্যাস পাইপলাইন এবং বিদ্যুতের লাইনে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। দুই হাজারেরও বেশি পরিবার বিদ্যুৎহীন।

তাৎক্ষণিকভাবে এসব ভাষ্যের সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

এদিকে নেটোর মহাসচিব ইয়েন্স স্টল্টেনবার্গ বলেছেন, ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার দুর্বলতার লক্ষণ।

“রাশিয়া মূলত যুদ্ধক্ষেত্রে হারছে,” বলেছেন তিনি।

সেপ্টেম্বরে ইউক্রেইনের বিশাল এলাকা থেকে রুশ সেনাদের পিছু হটার পর পুতিন রিজার্ভ থেকে কয়েক লাখ সেনাকে ডেকে পাঠিয়ে, দখল করা ইউক্রেইনীয় অঞ্চলগুলোকে ভূখণ্ডভুক্ত করে এবং রাশিয়ার ভূখণ্ডের সুরক্ষায় প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়ে পরিস্থিতি আরও উদ্বেগজনক করে তুলেছেন।

তবে বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকির বিষয়ে তিনি সন্দিহান।

আর ঊর্ধ্বতন এক নেটো কর্মকর্তা বলেছেন, রাশিয়ার পারমাণবিক হামলা মিত্রদের এবং সম্ভবত নেটোরও যুদ্ধে ‘সরাসরি উপস্থিতি’ নিশ্চিত করতে পারে।

আরও পড়ুন: 

Also Read: ইউক্রেইনের ৪ অঞ্চলের ‘রুশভুক্তির’ নিন্দা জাতিসংঘের সাধারণ পরিষদের

Also Read: এবার জাতিসংঘে রাশিয়ার বিপক্ষে ভোট বাংলাদেশের