আলজেরিয়ায় দাবানলে অন্তত ২৬ জনের মৃত্যু

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তিউনিসিয়ার সীমান্ত সংলগ্ন এল তারাফে ২৪ জনের ও সেতিফে এক মা ও তার কন্যার মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2022, 04:03 AM
Updated : 18 August 2022, 04:03 AM

দাবানলে আলজেরিয়ার উত্তরাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি অন্তত ২৬ জনের মৃত্যু এবং বহু আহত হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলজুদ জানিয়েছেন, তিউনিসিয়ার সীমান্ত সংলগ্ন এল তারাফে ২৪ জনের ও সেতিফে এক মা ও তার কন্যার মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার সন্ধ্যায় দমকলকর্মীরা হেলিকপ্টারের সহায়তা নিয়ে বেশ কয়েকটি আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিল।

দাবানলের কারণে উত্তরাঞ্চলের বিভিন্ন প্রদেশ থেকে প্রায় ৩৫০ জন বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

দেশটির দমকল বাহিনী জানিয়েছে, এল তারাফের অবস্থা সবচেয়ে নাজুক, সেখানে ১৬টি আগুন অগ্রসর হওয়ার পর্যায়ে রয়েছে।

শেষ খবর পর্যন্ত সেতিফে মৃত্যু হওয়া মা (৫৮) ও তার কন্যার (৩৬) নাম প্রকাশ করা হয়নি। দাবানলে শহরটির বহু বাড়ি পুড়ে গেছে ও আগুন আশপাশের অনেক গ্রামে ছড়িয়ে পড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আলজেরিয়ার উত্তরাঞ্চল প্রতি বছর দাবানলে ক্ষতিগ্রস্ত হয়। গত বছর এখানে দাবানলে অন্তত ৯০ জনের মৃত্যু এবং এক লাখেরও বেশি বনভূমি পুড়ে ছাই হয়েছিল।

Also Read: স্পেনে দাবানলের কবলে ট্রেন, যাত্রীদের অনেকেই অগ্নিদগ্ধ

গত অগাস্টে আলজেরিয়ার কাবাইয়েল অঞ্চলে বহু সংখ্যক আগুনের ঘটনাকে ‘নাশকতা’ বলে অভিহিত করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী বেলজুদ। বিভিন্ন এলাকাজুড়ে একযোগে প্রায় ৫০টি দাবানল শুরু হওয়ার ঘটনা ‘শুধু অপরাধীদের হাতই’ ব্যাখ্যা করতে পারে বলে অভিযোগ করেছিলেন তিনি।

বুধবারের মৃতদের নিয়ে এই গ্রীষ্মে আলজেরিয়ায় দাবানলে মোট মৃত্যুর সংখ্যা ৩০ এ দাঁড়ালো।

চলতি গ্রীষ্মে আলজেরিয়ার পাশাপাশি ভূমধ্যসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশে ধ্বংসাত্মক দাবানল দেখা গেছে। এসব দেশের মধ্যে ইউরোপের ফ্রান্স, গ্রিস, পর্তুগাল, স্পেন ও ইতালিও রয়েছে।