স্পেনে দাবানলের কবলে ট্রেন, যাত্রীদের অনেকেই অগ্নিদগ্ধ

তীব্র তাপপ্রবাহের কারণে পশ্চিম ইউরোপের বেশির ভাগ দেশই দাবানলে পুড়ছে। স্পেনে দাবানল থেকে বাঁচতে বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 03:12 PM
Updated : 17 August 2022, 03:12 PM

স্পেনের পূর্বাঞ্চলীয় ভ্যালেন্সিয়া নগরীর উত্তর-পশিচমে বড় ধরনের দাবানলের কবলে পড়েছে একটি ট্রেন। আগুন থেকে বাঁচার চেষ্টা চালাতে গিয়ে ট্রেনের অন্তত ১০ যাত্রী অগ্নিদগ্ধ হয়েছে। তাদের তিনজনের অবস্থা গুরুতর।

বেজিস পৌর এলাকার কাছে প্রচণ্ড বাতাসের কারণে দাবানলের আগুন দাউ দাউ করে ছড়িয়ে পড়েছে। আগুন নেভাতে লড়ে যাওয়া দমকলকর্মীদের জীবনের জন্যও হুমকি হয়ে উঠেছে এই লেলিহান শিখা।

বিবিসি জানায়, ট্রেনের যাত্রীরা কাজের জন্য ভ্যালেন্সিয়া থেকে উত্তরের যারাগোজায় যাচ্ছিলেন। কিন্তু পথিমধ্যে দাউ দাউ করে জ্বলা আগুনের কারণে সামনে এগুতে না পেরে ট্রেন থামিয়ে দেন চালক।

তিনি ট্রেনটিকে আবার উল্টোপথে ঘুরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। যাত্রীদেরকে থাকতে বলছিলেন ট্রেনের ভেতরেই। কিন্তু তার মধ্যেই আতঙ্কিত যাত্রীরা ট্রেনের জানালা ভেঙে পালানোর চেষ্টা করতে গিয়ে আহত হয়। কেউ কেউ মারাত্মকভাবে পুড়ে গেছে।

ট্রেনটিতে ৪৮ জন যাত্রী ছিল। মারাত্মকভাবে পুড়ে যাওয়াদের মধ্যে আছেন ৫৮ বছরের এক নারী এবং ১৫ বছরের একটি মেয়ে। স্পেনের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। ট্রেনের ভেতরে যারা ছিলেন তাদের কেউ পুড়ে যাননি।

ট্রেনের দিকে ধেয়ে যাওয়া আগুনের কুন্ডলির ছবি শেয়ার হয়েছে স্যোশাল মিডিয়ায়। দমকল বাহিনী তাদের কর্মীদের আগুনের সঙ্গে লড়ে যাওয়ার ভিডিও স্যোশাল মিডিয়ায় শেয়ার করেছে। তাতে ধরা পড়েছে আগুনের ভয়াবহতা।

তীব্র তাপপ্রবাহের কারণে পশ্চিম ইউরোপের বেশির ভাগ দেশই দাবানলে পুড়ছে। দাবানলের কবল থেকে বাঁচতে স্পেনের বিভিন্ন শহরের মানুষ পালিয়ে যাচ্ছে। বেজিস এবং এর আশেপাশের কয়েকটি শহর থেকে ২ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক