জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপান সফরে জেলেনস্কি

জি-৭ নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও করবেন জেলেনস্কি। বিশেষ করে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রাখা ভারত এবং ব্রাজিলের সঙ্গে।

রয়টার্স
Published : 20 May 2023, 12:36 PM
Updated : 20 May 2023, 12:36 PM

বিশ্বের সাত বৃহৎ অর্থনৈতিক দেশের জোট জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপান সফরে গেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার বিকালে হিরোশিমায় পৌঁছার পরই এক টুইটে জেলেনস্কি লেখেন, জি-৭ এর এই সম্মেলনের ফলে শান্তি ত্বরান্বিত হবে।

বিশ্বের গণতন্ত্রসমৃদ্ধ দেশগুলোর সমর্থন লাভের বিরল সুযোগ লাভের পাশাপাশি রাশিয়ার সঙ্গে দীর্ঘ সম্পর্ক থাকা গ্লোবাল সাউথ দেশগুলোর নেতাদের মনোভাবও এই জি-৭ সম্মেলনের মধ্য দিয়ে জানার চেষ্টা করতে পারবেন জেলেনস্কি।

তাছাড়া, সেই প্রথম পারমাণবিক বোমা হামলার শিকার নগরী হিরোশিমায় এই সম্মেলনে যোগ দিতে ইউক্রেইনের প্রেসিডেন্টের উপস্থিতি মস্কোর পারমাণবিক যুদ্ধের হুমকি নিয়ে পশ্চিমাদের উদ্বেগও প্রশমিত করবে।

কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত জি-৭ জোট। এই দেশগুলো ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন এবং চীনের সঙ্গে উত্তেজনা, বিশেষ করে তাইওয়ান এবং অর্থনৈতিক নিরাপত্তার বিষয়টি নিয়ে অনেক ধরনের চ্যালেঞ্জের মুখে আছে।

জি-৭ নেতারা সম্মেলনের চূড়ান্ত ঘোষণাপত্র প্রকাশ করেছে। তাতে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কীভাবে ইউক্রেইনকে সহায়তা করা হবে সে বিষয়টি আছে। চীনের বিষয়টিও আছে।

অর্থনৈতিক নিরাপত্তা নিয়ে আলাদা আরেকটি বিবৃতিতে জি-৭ নেতারা সতর্ক করে বলেছেন, যেসব দেশ বাণিজ্যকে হাতিয়ার হিসাবে ব্যবহার করবে তাদেরকে এর ফল ভুগতে হবে।

ফরাসি বিমানে করে জেলেনস্কি হিরোশিমায় নামার পরই জি-৭ এর ঘোষণাপত্র ইস্যু করা হয়। জেদ্দায় আরব লিগের সম্মেলনে যোগ দেওয়ার পর জেলেনস্কি হিরোশিমায় যান।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এটিই জেলেনস্কির প্রথম এশিয়া সফর। জি-৭ সম্মেলন চলবে ২১ মে পর্যন্ত।

জি-৭ নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকও করবেন জেলেনস্কি। বিশেষ করে ভারত এবং ব্রাজিলের সঙ্গে তিনি বৈঠক করবেন। দুটো দেশই রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রেখেছে।