নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে জানানো বোলসোনারোর অভিযোগ খারিজ

বোলসোনারোর মিত্রদের নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে জানানো অভিযোগগুলোর ভিত্তি দুর্বল বলে জানিয়েছিলেন ব্রাজিলের নির্বাচনী বিশেষজ্ঞ ও রাজনৈতিক বিশ্লেষকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 06:53 AM
Updated : 24 Nov 2022, 06:53 AM

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের কিছু ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রুটিযুক্ত ছিল তাই সেই ভোটগুলো বাতিল করা উচিত, এমন যুক্তি দেখিয়ে ভোটের ফল চ্যালেঞ্জ করে জানানো প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর দলের অভিযোগ খারিজ করে দিয়েছে দেশটির নির্বাচনী আদালত।   

মঙ্গলবার বোলসোনারোর দল কট্টর ডানপন্থি লিবারেল পার্টি (পিএল) নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে ওই অভিযোগটি দায়ের করেছিল, এ নিয়ে নির্বাচনী কর্তৃপক্ষ তখনই সংশয় প্রকাশ করেছিল।

বুধবার ব্রাজিলের নির্বাচনী আদালতের প্রধান আলিসসান্দ্রি দি মোরাইস ওই অভিযোগ খারিজ করে দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

৩০ অক্টোবর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফ ভোটে দেশটির সাবেক প্রেসিডেন্ট বামপন্থি লুয়িজ ইনাসিও লুলা দ্য সিলভা অল্প ভোটের ব্যবধানে বোলসোনারোকে পরাজিত করেন। এতে কয়েক দশকের মধ্যে ব্রাজিলের সবচেয়ে কট্টরপন্থি সরকারের শাসন শেষ হয়ে ক্ষমতায় বামপন্থি সাবেক প্রেসিডেন্টের চমক জাগানিয়া প্রত্যবর্তনের ক্ষণ সূচিত হয়।    

দুই শতাংশেরও কম ভোটে এগিয়ে থেকে প্রেসিডেন্ট নির্বাচনে জয় তুলে নেন লুলা। 

ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক মোরাইস বোলসোনারোর জোটভুক্ত দলগুলোকে ‘খারাপ ধারণাপ্রসূত’ মামলা করায় ৪২ লাখ ৭০ হাজার ডলার জরিমানা করেন। 

নির্বাচনী আদালতের রায়ে এই জরিমানা পরিশোধ না করা পর্যন্ত বোলসোনারোর জোটভুক্ত দলগুলোর রাজনৈতিক তহবিল আটকে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এ রায়ে পিএলের প্রধান ভালদেমার দ্য কস্তা নেতো কর্তৃক দলীয় কাঠামো ও তহবিলের কোনো অপব্যবহার হয়েছে কিনা তাও তদন্ত করে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

রায়ে মোরাইস এই চ্যালেঞ্জকে গণতান্ত্রিক শিষ্টাচারের প্রতি ‘আক্রমণাত্মক বলে অভিহিত করেন এবং এর মাধ্যমে অপরাধমূলক ও গণতন্ত্রবিরোধী আন্দোলনকে উৎসাহিত করার চেষ্টা করা হয়েছে বলে মন্তব্য করেন।

বোলসোনারোর মিত্রদের নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে জানানো অভিযোগগুলোর ভিত্তি দুর্বল বলে মন্তব্য করেছিলেন নির্বাচনী বিশেষজ্ঞ ও রাজনৈতিক বিশ্লেষকরা। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক