জি-২০: বানরের পর এবার কুকুরমুক্ত করা হচ্ছে দিল্লিকে

সরকারি হিসাবে, দিল্লির রাস্তায় ৬০ হাজারের বেশি কুকুর রয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 11:02 AM
Updated : 10 Feb 2024, 11:02 AM

জি-২০ সম্মেলনের আগে ভারতের রাজধানী দিল্লির রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো হাজারো কুকুর সরিয়ে নেওয়া হচ্ছে। এসব কুকুরকে ধরেবেঁধে নিয়ে যাওয়া হচ্ছে আশ্রয় কেন্দ্রে। একদিন বাদেই দিল্লিতে বিশ্বনেতারা এক হবেন জি২০ সম্মেলন, সেই আয়োজনকে কেন্দ্র করেই এমন পদক্ষেপ।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, কুকুর ধরার কাজে ব্যবহৃত অ্যাম্বুলেন্সের গায়ে ‘জি২০ এর দায়িত্ব পালনরত’ লেখা আছে। যদিও পৌর কর্তৃপক্ষ কুকুর সরানোর সঙ্গে সরাসরি এই সম্মেলনের কোনো যোগ থাকার কথা স্বীকার করেনি। কেবল ‘জরুরি প্রয়োজনের ভিত্তিতেই’ এটি করা হচ্ছে বলে জানিয়েছে তারা।

সরকারি হিসাবে, দিল্লির রাস্তায় ৬০ হাজারের বেশি কুকুর রয়েছে। এসব কুকুর ২ কোটি বাসিন্দার দেওয়া খাবার খেয়ে বেঁচে থাকে। মানুষের কুকুরের কামড় খাওয়ার ঘটনাও অহরহই ঘটে।

গত অগাস্টে দিল্লির পৌর করপোরেশন জি-২০ সম্মেলনকে সামনে রেখে গুরুত্বপূর্ণ স্থানের আশপাশ থেকে কুকুর সরানোর নির্দেশ দিয়েছিল।

কিন্তু সমালোচনার মুখে দুই দিনের মাথায় সে নির্দেশ প্রত্যাহার করা হয়। এরপর গত সপ্তাহ থেকে নগর কর্তৃপক্ষ অমানবিক উপায়ে কুকুর ধরতে শুরু করেছে বলে জানিয়েছে পশু অধিকারকর্মীরা।

সম্মেলনকে ঘিরে এর আগে কর্তৃপক্ষ শহরের অনেক বস্তি উচ্ছেদ করেছে। জনসমাগমস্থলে বানরের উপস্থিতি ঠেকাতেও নেওয়া হয়েছে পদক্ষেপ।

সংবাদ সূত্র: রয়টার্স 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)