রাশিয়া শর্ত মানলেই কেবল আলোচনায় রাজি জেলেনস্কি

সেপ্টেম্বরে রাশিয়া ইউক্রেইনের বেশ কয়েকটি অঞ্চল নিজেদের ভূখণ্ডভুক্ত করে নেওয়ার পর জেলেনস্কি বলেছিলেন, ভ্লাদিমির পুতিন যতদিন প্রেসিডেন্ট থাকবেন, ততদিন কিইভ মস্কোর সঙ্গে কোনো ধরনের আলোচনায় যাবে না।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 11:39 AM
Updated : 8 Nov 2022, 11:39 AM

সীমানা পুনরুদ্ধার, রাশিয়ার হামলার ক্ষতিপূরণ এবং যুদ্ধাপরাধে দায়ীদের সাজা নিশ্চিত করবে এমন ‘প্রকৃত’ আলোচনায় কিইভ মস্কোর সঙ্গে বসতে রাজি বলে মন্তব্য করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সোমবার রাতে দেওয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আপসবিমুখ কিইভের একরোখা ভাব তাদের প্রতি আন্তর্জাতিক সমর্থন নষ্ট করে দিতে পারে, এই আশঙ্কায় ইউক্রেইন যেন আলোচনায় বসতে তাদের আগ্রহের সংকেত দেয় যুক্তরাষ্ট্র তা খুব করে চাইছিল বলে কয়েকদিন আগেই ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছিল।

মঙ্গলবার বৈশ্বিক জলবায়ু সম্মেলনে বিশ্বনেতাদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা জেলেনস্কির। তার আগে দেওয়া ভাষণে ইউক্রেইনের এই প্রেসিডেন্ট বলেন, “যারাই জলবায়ু ইস্যু নিয়ে সিরিয়াস, তাদের যত দ্রুত সম্ভব রাশিয়ার আগ্রাসন থামানো, আমাদের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার এবং রাশিয়াকে প্রকৃত শান্তি আলোচনায় বসাতে বাধ্য করার ব্যাপারেও সিরিয়াস হওয়া দরকার।”

ইউক্রেইন নিয়মিতই এ ধরনের আলোচনার প্রস্তাব দিয়ে যাচ্ছে, কিন্তু রাশিয়ার দিক থেকে এর জবাবে আমরা সবসময়ই নিত্যনতুন সন্ত্রাসী হামলা, গোলা ও ব্ল্যাকমেইল পাই, বলেছেন তিনি।

“আবার বলি- আমাদের আঞ্চলিক অখণ্ডতা পুনরুদ্ধার, জাতিসংঘ সনদের প্রতি সম্মান, যুদ্ধের কারণে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ, প্রত্যেক যুদ্ধাপরাধীর শাস্তি এবং এই ধরনের কিছু আর হবে না তার নিশ্চয়তা দিতে হবে। এগুলো সবই বোধগম্য শর্ত,” বলেন ইউক্রেইনীয় প্রেসিডেন্ট।  

সেপ্টেম্বরে রাশিয়া ইউক্রেইনের বেশ কয়েকটি অঞ্চল নিজেদের ভূখণ্ডভুক্ত করে নেওয়ার পর জেলেনস্কি বলেছিলেন, ভ্লাদিমির পুতিন যতদিন রাশিয়ার প্রেসিডেন্ট থাকবেন, ততদিন কিইভ মস্কোর সঙ্গে কোনো ধরনের আলোচনায় যাবে না।

সাম্প্রতিক সময়ে ইউক্রেইনের একাধিক কর্মকর্তাও প্রেসিডেন্টের ওই অবস্থানই পুনর্ব্যক্ত করেছেন; বলেছেন, পুতিনের উত্তরসূরীর সঙ্গে কিইভ আলোচনায় আগ্রহী হতে পারে।

“পুতিনের সঙ্গে আলোচনা মানেই ছাড় দেওয়া, আমরা কখনোই তাকে এই উপহারটা দেবো না,” ইতালির লা রিপাবলিকা পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেন জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক। সাক্ষাৎকারটি মঙ্গলবারই প্রকাশিত হয়েছে।

রাশিয়াও আলোচনার পূর্বশর্ত হিসেবে ইউক্রেইনকে ভূখণ্ডে ছাড় দিতে বলছে, যা কিইভের পক্ষে অসম্ভব বলে মত পোদোলিয়াকের।

“সমাজ এটা মানবে না। রুশ সেনাবাহিনীকে ইউক্রেইনের ভূখণ্ড ছাড়তে হবে। এরপর আলোচনা,” বলেছেন তিনি।

মস্কোর অবস্থান পুনর্ব্যক্ত করে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তারা আলোচনায় রাজি থাকলেও কিইভ তাদের ফিরিয়ে দিচ্ছে।

তবে আলোচনা হলেও যেসব অঞ্চল ভূখণ্ডভুক্ত করে নেওয়া হয়েছে সেগুলো আলোচনার বাইরে থাকবে বলে প্রতিনিয়তই বলে আসছে রাশিয়া।