ইসরায়েলকে অবিলম্বে আলোচনা শুরুর ডাক আব্বাসের

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অবসানে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষ সমর্থনের পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট তাকে এ আহ্বান জানিয়েছেন।

রয়টার্স
Published : 23 Sept 2022, 06:44 PM
Updated : 23 Sept 2022, 06:44 PM

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদের দ্বি-রাষ্ট্র সমাধানের ডাক একটি ‘ইতিবাচক অগ্রগতি’। কিন্তু তিনি অবিলম্বে আলোচনার টেবিলে ফিরে আসলে তবেই এ ইতিবাচকতা প্রমাণ হবে।

ইয়ার লাপিদ বৃহস্পতিবার কয়েক দশক ধরে চলা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অবসানে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে সমর্থন জানিয়েছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ সমর্থন ব্যক্ত করেন।

বেশ কয়েক বছরের মধ্যে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই প্রথম কোনো ইসরায়েলি নেতা ফিলিস্তিন প্রশ্নে দ্বি-রাষ্ট্র সমাধানের কথা উল্লেখ করেছেন।

এরই প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওই আলোচনার ডাক।

জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে আব্বাস বলেছেন, “এ অবস্থানে ইসরায়েল কতটা আন্তরিক এবং তাদের বিশ্বাসযোগ্যতা কতটুকু তার সত্যিকারের পরীক্ষা হচ্ছে, ইসরায়েল সরকারের অবিলম্বে আলোচনার টেবিলে ফিরে আসা।”

ফিলিস্তিনিরা যেসব এলাকা নিয়ে স্বাধীন রাষ্ট্র গড়তে চায় সেই পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর ও গাজা ইসরায়েল ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে দখল করে নেয়। যুক্তরাষ্ট্রের সমর্থনে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলা শান্তি আলোচনা ২০১৪ সালেই ভেস্তে গেছে।

ফলে ইসরায়েল এবং ফিলিস্তিনের পাশাপাশি সহাবস্থানের ‘দ্বি-রাষ্ট্র’ চুক্তিতে উপনীত হওয়ার চেষ্টা সেইকাল থেকেই থমকে আছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক