জাপোরিজিয়া কেন্দ্র থেকে রাশিয়ার সরার লক্ষণ দেখছেন এনারগোঅ্যাটম প্রধান

রুশ বাহিনী জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন ইউক্রেইনের রাষ্ট্র-পরিচালিত পারমাণবিক জ্বালানি কোম্পানির প্রধান।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 06:11 PM
Updated : 27 Nov 2022, 06:11 PM

ইউক্রেইনের রাষ্ট্রপরিচালিত পারমাণবিক জ্বালানি কোম্পানি এনারগোঅ্যাটম প্রধান পেত্রো কোটিন বলেছেন, রাশিয়ার সেনারা জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ছেড়ে চলে যেতে পারে, এমন লক্ষণ দেখতে পাচ্ছে তার কোম্পানি।

রোববার তিনি বলেন, “রুশ সেনারা জাপোরোজিয়া ছেড়ে যাচ্ছে এমন কথা বলার সময় এখনও আসেনি। তবে আমরা বলতে পারি, তারা প্রস্তুতি নিচ্ছে।”

রাশিয়ান মিডিয়া পাবলিকেশনের উদ্ধৃতি দিয়ে কোটিন বলেন, পামাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির নিয়ন্ত্রণ হস্তান্তর করা হতে পারে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) কাছে।

তিনি জানান, রুশ বাহিনী জাপোরিজিয়া কেনেদ্র সামরিক সরঞ্জাম, সেনাসদস্য এবং ট্রাক এনে রেখেছে, যেগুলোতে সম্ভবত আছে অস্ত্র ও বিস্ফোরক। বিদ্যুৎ কেন্দ্র প্রাঙ্গণে মাইনও পেতেছে তারা।

আইএইএ বলছে, গত ২০ নভেম্বরে জাপোরিজিয়া কেন্দ্রটির কাছে এক ডজনেরও বেশি বিস্ফোরক খুঁজে পেয়েছে তারা। ওইদিন সকালে রুশ বাহিনী কেন্দ্রটিতে গোলা হামলা চালিয়েছিল বলে জানায় এনারগোঅ্যাটম।

ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর মার্চ মাসের শুরুতেই রুশ বাহিনী জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নেয়।

ইউক্রেইনের বিভিন্ন শহরে হামলা চালানোর জন্য তারা এই কেন্দ্রটিকে ঘাঁটি হিসাবে ব্যবহার করেছে বলে জানিয়েছে ইউক্রেইন কর্তৃপক্ষ এবং স্থানীয় কর্মকর্তারা।