বেইজিংয়ে হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহত বেড়ে ২৯

আধ ঘণ্টার মধ্যেই আাগুন নিভিয়ে ফেলা হলেও এটি প্রায় দুই দশকের মধ্যে বেইজিংয়ে হওয়া সবচেয়ে প্রাণঘাতী অগ্নিকাণ্ড।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 06:54 AM
Updated : 19 April 2023, 06:54 AM

চীনের রাজধানী বেইজিংয়ের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনার মৃত্যু বেড়ে ২৯ জনে দাাঁড়িয়েছে।  

মঙ্গলবার দুপুর প্রায় ১টার দিকে (স্থানীয় সময়) নগরীর চ্যাংফেং হাসপাতালের আবাসিক বিভাগ থেকে আগুনের সূত্রপাত হয় বলে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে বেইজিং নগর কর্তৃপক্ষের কর্মকর্তারা জানিয়েছেন, নিহত ২৯ জনের মধ্যে ২৬ জন রোগী। এ ঘটনায় আরও কয়েক ডজন আহত হয়েছেন।

অগ্নিকাণ্ডের সময় হাসপাতালটি থেকে ৭১ জন রোগীকে সরিয়ে নেওয়া হয় বলে সিসিটিভি জানিয়েছিল।  

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, আধ ঘণ্টার মধ্যেই আাগুন নিভিয়ে ফেলা হয়।

কর্মকর্তারা জানান, প্রাথমিক তদন্তে দেখা গেছে হাসপাতালটির একটি ওয়ার্ডে সংস্কারের জন্য রাখা রঙের দাহ্য উপাদান থেকে আগুনের সূত্রপাত হয়েছে। আগুনে সঙ্কটজনক রোগীদের একটি ওয়ার্ড বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।   

বুধবার সকাল পর্যন্ত ৩৯ জন আহত হাসপাতালে ভর্তি ছিলেন, তাদের মধ্যে ১৮ জনের অবস্থা সঙ্কটজনক বলে জানিয়েছেন ও্ই কর্মকর্তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওগুলোতে আগুন ও ধোঁয়া থেকে বাঁচতে লোকজনকে বিছানার চাদর গিট দিয়ে দঁড়ির মতো বানিয়ে সেগুলো বেয়ে নেমে আসার চেষ্টা করতে দেখা গিয়েছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অন্য ভিডিওতে হাসপাতালটির জানালাগুলো দিয়ে প্রচুর ধোঁয়া বের হতে দেখা যায়।

সিএনএন জানিয়েছে, অনেক লোকজনকে হাসপাতাল ভবনের বাইরে স্থাপন করা এয়ারকন্ডিশন ইউনিটগুলোতে বসে থাকতে বা সেগুলো ব্যবহার করে নিচের দিকে নামার চেষ্টা করতে দেখা গেছে। এক ব্যক্তিকে ভবনের একটি তলা থেকে নিচের ধাপগুলোর দিকে লাফ দিতে দেখা গেছে। 

ভবনের বাইরে যাদের দেখা গেছে তারা সবাই আগুন থেকে বাঁচতে পেরেছেন কিনা তা পরিষ্কার হয়নি।  

উদ্ধার প্রচেষ্টার অংশ হিসেবে ভবনের বাইরের দিকে অন্তত দুটি মই লাগানো ছিল। চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ইউবোতে পোস্ট করা আরও কিছু ভিডিও ক্লিপ সরিয়ে নেওয়া হয়।

বেইজিং নগর কর্তৃপক্ষ জানিয়েছিল, এই আগুনের বিষয়ে বুধবার দুপুর ১২টায় সংবাদ সম্মেলন করবেন তারা।

বুধবার সকালে রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানান, হাসপাতালটির সামনে প্রচুর পুলিশ মোতায়েন করা আছে আর বাইরে থেকে হাসপাতাল ভবনের পুড়ে যাওয়া জানালাগুলো দেখা যাচ্ছে।

কয়েক দশকের মধ্যে বেইজিংয়ে হওয়া সবচেয়ে প্রাণঘাতী অগ্নিকাণ্ড এটি। এর আগে ২০১৭ সালে বেইজিংয়ের ডাক্সিং এলাকায় দোতলা একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৭ জনের মৃত্যু হয়েছিল। তারও আগে ২০০২ সালে নগরীটির এক ইন্টারনেট ক্যাফেতে আগুন লেগে ২৫ জনের মৃত্যু হয়েছিল।