চার্লসকে রাজা ঘোষণা করা হবে ঐতিহাসিক অনুষ্ঠানের মাধ্যমে

অ্যাকসেশন কাউন্সিল নামে একটি আনুষ্ঠানিক পরিষদের সামনে রাজা হিসেবে চার্লসের অভিষেক অনুষ্ঠান হবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 04:48 AM
Updated : 10 Sept 2022, 04:48 AM

লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে শনিবার ঐতিহাসিক এক অনুষ্ঠানের মাধ্যমে তৃতীয় চার্লসকে সরকারিভাবে ব্রিটেনের রাজা ঘোষণা করা হবে।

অ্যাকসেশন কাউন্সিল নামে একটি আনুষ্ঠানিক পরিষদের সামনে রাজা হিসেবে চার্লসের অভিষেক অুনষ্ঠান হবে। এর পরপরই রানির মৃত্যুতে অর্ধনমিত পতাকাগুলো পূর্ণভাবে উত্তোলন করা হবে আর এ পুরো পর্বটি প্রথমবারের মতো টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।

এরপর রোববার পর্যন্ত যুক্তরাজ্যজুড়ে চার্লসের রাজা হওয়ার ঘোষণা প্রচার করা হবে, তারপর পতাকাগুলো ফের অর্ধনমিত হবে বলে জানিয়েছে বিবিসি।

দুই ভাগে হওয়া অ্যাকসেশন সভার প্রথম অংশে রাজা বা রানির মৃত্যু আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় এবং নতুন সার্বভৌম রাজার ঘোষণা দেওয়া হয়।

ব্রিটেনের স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হতে যাওয়া এ কাউন্সিলে রাজা ব্যক্তিগতভাবে রানি মৃত্যুর কথা ঘোষণা করবেন এবং চার্চ অব স্কটল্যান্ড সংরক্ষণের শপথ নেবেন, কারণ স্কটল্যান্ডে রাষ্ট্র ও গির্জার মধ্যে ক্ষমতার পার্থক্য রয়েছে।

শনিবার রাজার প্রথম আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে স্থানীয় সময় সকাল ১১ টায়। সেন্ট জেমসেস প্রাসাদের ফ্রায়ার কোর্ট ব্যালকনি থেকে নতুন রাজার ঘোষণা পাঠ করা হবে। এই মূহুর্তটি শতাব্দী পুরনো সমারোহ প্রথার মাধ্যমে উদযাপিত হবে, ট্রাম্পেটের তুর্যনিনাদের সঙ্গে লন্ডনের হাইড পার্ক ও টাওয়ার অব লন্ডন থেকে তোপধ্বনি করা হবে।

আনুষ্ঠানিক ঘোষণার অংশ না হলেও এরপর প্রায়ই ‘রানি মারা গেছেন, রাজা দীর্ঘজীবি হোন’, এসব কথা যোগ করা হয়।

এডিনবারা, কার্ডিফ এবং বেলফাস্টেও একই ভাবে নতুন রাজার ঘোষণা দেওয়া হবে, অর্ধনমিত পতাকা ওড়ানো হবে পুরো মাত্রায়।

রাজা ঘোষণার জন্য লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে ‘অ্যাকসেশন কাউন্সিলের’ সভা সাধারণত ২৪ ঘণ্টার মধ্যেই যত তাড়াতাড়ি সম্ভব হয়। কিন্তু এবার রানির মৃত্যু ঘোষণায় দেরির ফলে এ প্রক্রিয়ায় কিছুটা বিলম্ব হয়েছে।

এ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে থাকবেন ১৭ বছর ধরে চার্লসের স্ত্রী বর্তমানে ‘কুইন কনসর্ট’ হিসেবে খেতাব পাওয়া ক্যামিলা এবং রাজার ছেলে, নতুন প্রিন্স অব ওয়েলস উইলিয়াম।

আরও পড়ুন:

Also Read: আজীবন দেশ ও জাতির সেবা করার অঙ্গীকার রাজা চার্লসের

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক