আজীবন দেশ ও জাতির সেবা করার অঙ্গীকার রাজা চার্লসের

ব্রিটিশ সম্রাজ্যের নতুন রাজা হিসেবে প্রথমবারের মত জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন চার্লস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 05:24 PM
Updated : 9 Sept 2022, 05:24 PM

ব্রিটিশ রাজা চার্লস তার মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরদিন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে যুক্তরাজ্য এবং তার রাজত্বাধীন অন্যান্য রাষ্ট্রকে আজীবন সেবা দেওয়ার অঙ্গীকার করেছেন।

তিনি বলেন, ‘‘যেভাবে রানি নিজে অটল নিষ্ঠার সঙ্গে এ কাজ করেছেন। আমিও এখন দৃঢ়তার সঙ্গে নিজের কাছে অঙ্গীকার করছি, ঈশ্বর আমার জন্য বাকি যেটুকু সময় বরাদ্দ রেখেছেন, পুরোটা জুড়ে আমি আমাদের দেশের প্রাণকেন্দ্রে সাংবিধানিক নীতিকে সমুন্নত রাখব।

‘‘এবং আপনি যুক্তরাজ্যের যেখানেই বাস করুন বা বিশ্বজুড়ে বিভিন্ন অঞ্চলে এবং ভূখণ্ডে যেখানেই থাকুন, আপনার পেক্ষাপট কিংবা ধর্মীয় বিশ্বাস যাই হোক, আমি সারাজীবন ধরে বিশ্বস্ততা, শ্রদ্ধা এবং ভালোবাসার সঙ্গে আপনার সেবা করে যাওয়ার চেষ্টা করব।”

মাকে শ্রদ্ধা জানিয়ে ভাষণ শুরু এবং শেষ করেন চার্লস। শোকের এই সময়ে পরিবারের জন্য খোলাখুলিভাবেই আবেগ ঝরে পড়েছে তার কণ্ঠে।

প্রিন্স উইলিয়াম এবং তার স্ত্রী কেট মিডলটন এখন প্রিন্স অব ওয়েলস এবং প্রিন্সেস অব ওয়েলস হবেন এমন ঘোষণাও ছিল তার বক্তব্যে। বিদেশে জীবন শুরু করা প্রিন্স হ্যারি এবং মেগানের কথা উল্লেখ করে তাদেরকেও ভালোবাসা জানিয়েছেন চার্লস।

কিন্তু সবচেয়ে মর্মস্পর্শী কথা তিনি বলেছেন তার জীবনের প্রাণকেন্দ্রে থাকা দুই নারীকে নিয়ে। এর একজন তার মা রানি এলিজাবেথ এবং অপরজন স্ত্রী ক্যামিলা।

ভাষণের শুরুতেই চার্লস বলেন, “আজ আমি গভীর দুঃখের অনুভূতি নিয়ে আপনাদের সঙ্গে কথা বলছি।”

মায়ের স্মরণে তিনি বলেন, ‘‘মহামান্য ‍রানি, আমার প্রিয় মা তার সারা জীবন আমার এবং পুরো পরিবারের জন্য অনুপ্রেরণা ও উদাহরণ হয়ে ছিলেন। তার ভালোবাসা, স্নেহ, দিক নির্দেশনা, বোঝাপড়া সবকিছুর জন্যই আমরা তার কাছে ঋণী।”

মা রানি দ্বিতীয় এলিজাবেথের আজীবন সেবা দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি স্মরণ করিয়ে দিয়ে সেই প্রতিশ্রুতিই আবার নতুন করে সবাইকে দিচ্ছেন বলে জানান চার্লস। স্পষ্ট বার্তা দিয়ে তিনি বলেছেন, এই রাজ সিংহাসন সারাজীবনই তার জন্য এক প্রতিশ্রুতি হয়ে থাকবে, যা হবে সেবা দিয়ে যাওয়ার, শাসন করার নয়।

চার্লস বলেন, “আমি মায়ের স্মৃতি এবং তার আজীবন সেবাকে সম্মান জানাই। আমি জানি তার মৃত্যু আপনাদের অনেকের জন্যই গভীর দুঃখ বয়ে এনেছে। আপনাদের সবার সঙ্গে আমিও এই হারানোর অনুভূতি ভাগ করে নিচ্ছি।”

সামনে মায়ের শেষকৃত্য সম্পর্কে তিনি বলেন, “আমার প্রিয় মা কে অন্তিম শয্যায় শায়িত করতে আর সপ্তাহখানেক পরই আমরা জাতি হিসাবে, কমনওয়েলথ হিসাবে এবং সর্বোপরি বিশ্ব সম্প্রদায় হিসাবে একত্রিত হব।”

“আমাদের এই দুঃখের সময়ে, আসুন আমরা তাকে স্মরণ করি এবং তিনি যে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন সেই আলোকে নিজেদের মাঝে শক্তি ধরি।”

প্রিয় স্ত্রী ক্যামিলার প্রেমময় সাহায্য-সহযোগিতায় আস্থা রেখেছেন জানিয়ে চার্লস ভাষণে বলেছেন, “১৭ বছর আগে আমাদের বিয়ের পর থেকে তিনি (ক্যামিলা) তার নিবেদিত জনসেবার স্বীকৃতিতে আমার কুইন কনসর্ট হয়েছেন। আমি জানি, তার এই নতুন ভূমিকার দাবি- অবিচল থেকে নিষ্ঠার সঙ্গে কর্তব্য পালন- তিনি করে যাবেন।”

চালর্স ভাষণ শেষ করেছেন মা কে ধন্যবাদ জানিয়ে। তিনি বলেন, “প্রিয় মা, আমার প্রয়াত বাবার কাছে আপনার শেষযাত্রা শুরুর এই সময়ে আমি কেবল এ কথাটিই বলতে চাই: আপনাকে ধন্যবাদ।”

“আমাদের পরিবার এবং কয়েক জাতির পরিবারের প্রতি আপনার ভালোবাসা ও আত্মত্যাগের জন্য আপনাকে ধন্যবাদ। যাদের সবাইকে এতগুলো বছর ধরে আপনি সযত্নে সেবা দিয়ে এসেছেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক