তুরস্কে ভূমিকম্পে ক্ষতি ১০ হাজার কোটি ডলারের বেশি, জানালেন এরদোয়ান

তুরস্ক পুনর্গঠনে অন্য দেশের সহায়তাও চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 11:42 AM
Updated : 21 March 2023, 11:42 AM

ফেব্রুয়ারিতে তুরস্কে আর সিরিয়ায় যে ভয়াবহ ভূমিকম্প হয়েছে, তাতে কেবল তার দেশের ক্ষতিই আনুমানিক ১০ হাজার ৪০০ কোটি ডলার ছাড়িয়েছে বলে ধারণা তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের।

কোনো দেশেরই একলা এই বিপর্যয়কর পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা নেই মন্তব্য করে তিনি পুনর্গঠন কাজে অন্য দেশের সহায়তাও চেয়েছেন বলে জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

তুরস্ক ও সিরিয়ায় ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে চাওয়া দাতা সংস্থাগুলোর এক আন্তর্জাতিক সম্মেলনে দেওয়া বক্তৃতায় এরদোয়ান বলেছেন, তার দেশ আগামী বছরের মধ্যে ৩ লাখ ১৯ হাজার বাড়িঘর পুনর্নির্মাণের লক্ষ্য ঠিক করেছে।

“৫১ হাজারের বেশি লোক মারা গেছে। এক লাখ ৫ হাজারের বেশি আহত। প্রাথমিক তথ্য অনুযায়ী, ক্ষতির পরিমাণ ছাড়িয়েছ ১০ হাজার চারশ কোটি ডলার,” সোমবার ব্রাসেলসের সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট এমনটাই বলেছেন।

“সংকটের যে মাত্রা, তাতে একক কোনো দেশের পক্ষেই এটা মোকাবেলা করা সম্ভব নয়। এই দুঃসময়ে আমাদের বন্ধুরা যেভাবে পাশে এসে দাঁড়িয়েছে, তা আমরা কখনোই ভুলবো না,” বলেছেন তিনি।

অনুষ্ঠানে ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডের লায়েন বলেছেন, তারা তুরস্কের পুনর্গঠন উদ্যোগে সহায়তা হিসেবে ১০৭ কোটি ডলার দিচ্ছেন, আর ভূমিকম্পে ৬ হাজার নিহত সিরিয়াকে দিচ্ছেন আরও ১১ কোটি ৫০ লাখ ডলার।

তুরস্কে ক্ষয়ক্ষতি নিয়ে এরদোয়ানের সঙ্গে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপির ধারণারও মিল পাওয়া যাচ্ছে। ইউএনডিপি বলেছে, ক্ষতিগ্রস্ত বাড়িঘর পুনর্নির্মাণে তুরস্ককে অন্তত ১০ হাজর ৩৬০ কোটি ডলার, বা ২০২৩ এর প্রাক্কলিত জিডিপির ৯ শতাংশ জোগাড় করতে হবে।

ভূমিকম্পের পর জাতিসংঘের অন্যান্য সংস্থাও তুরস্ক ও সিরিয়ার জন্য অর্থ সাহায্য চেয়েছে, তাদের আশা ছিল সিরিয়ার জন্য ৩৯ কোটি ৭০ ডলার ও তুরস্কের জন্য আরও ১০০ কোটি ডলার সংগ্রহ করা। তবে ৬ মার্চ পর্যন্ত তারা তুরস্কের জন্য চাহিদার মাত্র ১০ শতাংশের মতো তুলতে পেরেছে বলে জানিয়েছে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক আলভারো রদ্রিগেজ।

সিরিয়ার তহবিলের ক্ষেত্রে অর্জিত হয়েছে লক্ষ্যমাত্রার অর্ধেক।

মস্কোও তুরস্কের উদ্ধার ও পুনর্গঠন প্রকল্পে সহায়তা করে আসছে, ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে তারা ওই অঞ্চলে উদ্ধারকারী দলের পাশাপাশি জঞ্জাল সরিয়ে হতাহতদের বের করে আনতে সক্ষম এমন ভারি সরঞ্জামও পাঠিয়েছিল।

সিরিয়ার গৃহযুদ্ধ ও বিদ্রোহীদের নিয়ে ভিন্নমত এবং ইউক্রেইনে সংঘাতকে ঘিরে মস্কো ও পশ্চিমা দেশগুলোর মধ্যে চলমান ‍উত্তেজনার কারণে সোমবারের দাতা সম্মেলনে রাশিয়া ও সিরিয়ার কর্মকর্তাদের রাখা হয়নি।

ইউরোপীয় ইউনিয়ন এই দুই দেশের উপরই ব্যাপক নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। তারা বলেছে, সিরিয়ার বাশার আল-আসাদ সরকারের সঙ্গে কোনো ধরনের আলোচনা না হওয়ায়, তারা দেশটিতে কেবল প্রাথমিক পুনরুদ্ধার তৎপরতাতেই সহায়তা দেবে, দীর্ঘমেয়াদী পুনর্গঠন প্রকল্পে নয়।