স্বঘোষিত যুদ্ধবিরতি শেষ করল রাশিয়া, জোরকদমে এগোনোর অঙ্গীকার

পূর্ব ইউক্রেইনে রুশ বাহিনীর রাতভর বোমা হামলায় অন্তত ১ জন নিহত হওয়ার খবর জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2023, 11:16 AM
Updated : 8 Jan 2023, 11:16 AM

ইউক্রেইনে একতরফাভাবে ঘোষিত যুদ্ধবরতি শেষ করে এবার জয় না আসা পর্যন্ত দৃঢ়সংকল্প নিয়ে যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে রাশিয়া।

পূর্ব ইউক্রেইনে রুশ বাহিনীর রাতভর বোমা হামলায় অন্তত ১ জন নিহত হওয়ার খবর রোববার জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে গত শুক্রবার থেকে ‘লাইন অব কন্টাক্ট’ বরাবর ৩৬ ঘন্টার যুদ্ধবিরতি ঘোষণা করেন, যা শনিবারও বহাল ছিল।

কিন্তু ইউক্রেইন আগেই এ যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করার কারণে সম্মুখসারির যুদ্ধক্ষেত্রে গোলা হামলা চলেছে।

উত্তর-পূর্বাঞ্চলের খারকিভ অঞ্চলে রাশিয়ার গোলা হামলায় ৫০ বছরের এক বৃদ্ধ নিহত হয়েছে বলে টেলিগ্রামে জানিয়েছেন সেখানকার গভর্নর ওলেহ সিনেহুবভ।

ক্রেমলিন বলেছে, মস্কো ইউক্রেইনে তাদের ‘বিশেষ সামরিক অভিযান’ নিয়ে সামনে এগিয়ে যাবে। কিইভ এবং তাদের পশ্চিমা মিত্ররা রাশিয়ার এ অভিযানকে কোনও উস্কানি ছাড়াই ইউক্রেইনের ভূখন্ড দখল করতে রুশ আগ্রাসন হিসাবে দেখছে।

পুতিনের প্রথম উপপ্রধান কর্মকর্তা সের্গেই কিরিয়েঙ্কো রাষ্টীয় বার্তা সংস্থা তাসকে বলেছেন, “প্রেসিডেন্ট পুতিন বিশেষ সামরিক অভিযানের জন্য যে কাজ নির্ধারণ করেছেন তা এখনও পূরণ করা সম্ভব। নিশ্চিতভাবেই জয় আসবে।”

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত বুধবারেই বলেছিলেন, রাশিয়া নতুন করে বড় ধরনের হামলার পরিকল্পনা করছে।

গত শুক্রবার মার্কিন প্রতিরক্ষাদপ্তর পেন্টাগনও বলেছে, পুতিনের ইউক্রেইনীয় ভূখন্ড দখলের লক্ষ্য এখনও পরিবর্তন হয়নি, যদিও তার সেনাবাহিনী যুদ্ধে এখনও ধাক্কা খাচ্ছে।