আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর আকস্মিক পদত্যাগের ঘোষণা

ব্যক্তিগত এবং রাজনৈতিক দুই কারণেই এই পদত্যাগের সিদ্ধান্ত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী লিও ভারাদকর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 06:14 PM
Updated : 20 March 2024, 06:14 PM

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকর হঠাৎ করেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন। নির্বাচনের ১২ মাস আগে তিনি পদত্যাগ করছেন। ব্যক্তিগত এবং রাজনৈতিক দুই কারণেই তার এই পদত্যাগের সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

দলের কয়েক সপ্তাহের টালমাটাল সময়ের পর ভারাদকর এই ঘোষণা দিলেন। তিনি সরে গেলে নতুন একজন নেতা আগামী নির্বাচনে দলকে এগিয়ে নিতে আরও ভাল অবস্থান তৈরি করতে পারবেন বলেও জানিয়েছেন ভারাদকর।

বিবিসি জানায়, ভারাদকরের এই পদত্যাগের ঘোষণা মানেই যে তিনি সরাসরি রাজনীতি থেকে সরে যাচ্ছেন তা নয়। আজ তার এ ঘোষণার মধ্য দিয়ে তিনি তাৎক্ষণিকভাবে তার দল ফিনে গেইল এর নেতার পদ থেকে সরে যাচ্ছেন।

এরপর দল থেকে উত্তরসূরি নির্বাচিত না হওয়া পর্যন্ত ভারাদকর প্রধানমন্ত্রী পদে বহাল থাকবেন। নতুন নেতা নির্বাচিত হতে পারে এপ্রিলে।

ভারাদকর আগামী ৬ এপ্রিল নতুন নেতা বেছে নিতে নিজের দলকে অনুরোধ জানিয়েছেন। নেতা নির্বাচন হয়ে গেলে ইস্টার ব্রেকের পর সেই নেতাকে প্রধানমন্ত্রী নির্বাচন করতে পার্লামেন্টে ভোট হবে।

ভারাদকরের পদত্যাগকে অনেক দিক থেকেই নজিরবিহীন বলে বর্ণনা করেছেন আইরিশ উপপ্রধানমন্ত্রী।

তিনদলীয় জোটের প্রধানের পদ থেকে তার সরে দাঁড়ানোতে আপনা থেকেই সাধারণ নির্বচনের পট প্রস্তুত হয়ে যায় না। কিন্তু ভারাদকরের জায়গায় ফিনে গেইল থেকে নতুন একজন নেতা স্থলাভিষিক্ত হবেন।

২০১৭ সালে আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হন ভারাদকর। তার মা আইরিশ। পেশায় নার্স। বাবা অশোক একজন ভারতীয় চিকিৎসক।  

আইরিশ পার্লামেন্টের নিম্নকক্ষে নির্বাচিত হওয়ার আগে ভারাদকর হাসপাতালে ডাক্তার হিসাবে কাজ করেছিলেন। মাত্র ৩৮ বছর বয়সে তিনি প্রধানমন্ত্রী হন।

জোট সরকারে দুইবার তিনি প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালন করেন। প্রথমবার ২০১৭ সালের জুন থেকে ২০২০ সালের জুন পর্যন্ত। এরপর আবার ২০২২ সালের ডিসেম্বর থেকে তিনি এ পদে দায়িত্ব পালন করে এসেছেন।