বাইডেনের বাড়িতে যাতায়াতকারীদের কোনও তথ্য নেই: হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডেলাওয়্যারের বাড়ি থেকে রাষ্ট্রীয় গোপন নথি উদ্ধারের ঘটনায় ‘ভিজিটর লগ’ বা সেখানে যাতায়াতকারীদের তথ্য জানতে চেয়েছিল রিপাবলিকানরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 03:57 PM
Updated : 17 Jan 2023, 03:57 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ডেলাওয়্যারের ব্যক্তিগত বাসভবনে কোনও ‘ভিজিটর লগ’ বা সেখানে যাতায়াতকারীদের বিষয়ে কোনও তথ্য নেই বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

ওয়াশিংটন ডিসিতে বাইডেনের সাবেক কার্যালয় এবং তার ডেলাওয়্যারের বাড়িতে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ভাইস প্রেসিডেন্ট থাকার সময়কার কিছু রাষ্টীয় গোপন নথি পাওয়ার ঘটনা সম্প্রতি সামনে এসেছে।

এ নিয়ে বিরোধী রিপাবলিকান দলের সমালোচনায় পড়েছেন বাইডেন। রিপাবিলিকান নেতারা বাইডেনের ডেলাওয়্যারের বাড়িতে যারা যাওয়া-আসা করেছেন তাদের বিষয়ে তথ্য জানতে সেখানকার ‘ভিজিটর লগবুক’ প্রকাশেরও দাবি জানিয়েছেন।

এর প্রেক্ষিতে সোমবার হোয়াইট হাউজের কাউন্সিল অফিস থেকে বলা হয়েছে, প্রেসিডেন্টের ব্যক্তিগত বাড়িতে কারা যাতায়াত করেন, সাধারণত তার রেকর্ড রাখা হয় না।

বাইডেনের বাড়ি ও সাবেক ব্যক্তিগত কার্যালয় মিলিয়ে প্রায় ২০টির মত গোপন নথি উদ্ধ‍ার হয়েছে। যেগুলোর মধ্যে কয়েকটিতে উচ্চপর্যায়ের সংবেদনশীলতা প্রকাশে ‘টপ সিক্রেট’ লেখা ছিল বলে জানিয়েছে সিবিএস নিউজ।

ওই নথিগুলো বাইডেন বেআইনিভাবে সংরক্ষণ করেছিলেন কিনা তা খতিয়ে দেখতে একজন স্পেশাল কাউন্সেল নিয়োগ দেওয়া হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মার-আ-লাগো রিসোর্টে শতাধিক গোপন নথি উদ্ধার কাণ্ডে গত বছর যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন বেশ সরগরম ছিল। একটি স্পেশাল কাউন্সেল বিষয়টি নিয়ে তদন্ত করছে।

Also Read: গোপন নথি কাণ্ডে বাইডেনকে ভণ্ড বললেন রিপাবলিকানরা

ওই সময়ে ট্রাম্পের সমালোচনা করতে গিয়ে তার ‘দায়িত্বজ্ঞান’ নিয়ে প্রশ্ন তুলেছিলেন বাইডেন।

এবার একই অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে এবং ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির নেতারা বাইডেনের তীব্র সমালোচনা করছেন।

গত ২ নভেম্বর যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ঠিক আগে দিয়ে বাইডেনের সাবেক ব্যক্তিগত কার্যালয় দ্য পেন বাইডেন সেন্টারে প্রথম রাষ্ট্রীয় গোপন নথি খুঁজে পাওয়া যায় বলে জানায় বিবিসি।

কিন্তু তখন সে খবর প্রকাশ্যে আসেনি। মাত্রই গত সপ্তাহে এ খবর প্রকাশ পায়।

রিপাবলিকান কৌঁসুলিদের অভিযোগ, মধ্যবর্তী নির্বাচনের আগে দিয়ে ওই খবর ‘ইচ্ছা করে চেপে’ যাওয়া হয়েছে। যেন তা নির্বাচনে কোনও প্রভাব ফেলতে না পারে।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, একজন প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার পর হোয়াইট হাউজের সমস্ত ফাইল ‘ন্যাশনাল আর্কাইভস’এ অবশ্যই জমা দিতে হয়।

বাইডেন তার বাড়ি ও সাবেক কার্যালয়ে গোপন নথি পাওয়ার খবরে বিস্ময় প্রকাশ করে বলেছেন, সংবেদনশীল নথিপত্র পরিচালনার বিষয়টিকে তিনি ‘খুবই গুরত্বের সঙ্গে নেন’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক