পারমাণবিক অস্ত্র ইস্যু একটা ধাপ্পাবাজি: ট্রাম্প

এ সপ্তাহে ফ্লোরিডার বাড়িতে ঢুকে এফবিআই পারমাণবিক অস্ত্র সংশ্লিষ্ট নথিপত্র খুঁজেছে বলে ওয়াশিংটন পোস্ট পত্রিকার প্রতিবেদনের পতিক্রিয়ায় ট্রাম্প একথা বলেছেন।

রয়টার্স
Published : 12 August 2022, 04:39 PM
Updated : 12 August 2022, 04:39 PM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ‘পারমাণবিক অস্ত্রের বিষয়টি একটি ধাপ্পাবাজি’ বলে উড়িয়ে দিয়েছেন।

এ সপ্তাহে ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে হানা দিয়ে গোয়েন্দা সংস্থা এফবিআই কর্মকর্তারা পারমাণবিক অস্ত্র সংশ্লিষ্ট নথিপত্র খুঁজেছেন বলে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ প্রতিবেদন প্রকাশ করেছে।

এরই প্রতিক্রিয়ায় ট্রাম্প শুক্রবার স্যোশাল মিডিয়ায় ওই মন্তব্য করেন। এদিন সকালে টাম্প তার ট্রুথ স্যোশাল স্টার্টাপ স্যোশাল মিডিয়া প্লাটফর্মে বলেন, “পারমাণবিক অস্ত্র ইস্যু একটা ধাপ্পাবাজি।”

এ বিষয়টি রাশিয়াকে জড়িয়ে বিতর্ক, নিজের দুইবার অভিশংসনের শিকার হওয়া এবং বিশেষ কাউন্সেল রবার্ট মুলারের তদন্তের মতো একই ব্যাপার বলে উল্লেখ করেন ট্রাম্প।

তিনি বলেন, “একই দুর্নীতিগ্রস্ত মানুষ এসব ঘটনায় জড়িত।” তবে ট্রাম্প তার ধাপ্পাবাজির দাবির সপক্ষে কোনও প্রমাণ দেননি।

উল্টো প্রশ্ন তুলে তিনি বলেন, এফবিআই কেন মার-আ-লগোর জায়গায় জায়গায় আমাদের আইনজীবী কিংবা উপস্থিত অন্যান্যদের সঙ্গে তল্লাশি চালানোর অনুমতি দেবে না?

গত বছর জানুয়ারিতে প্রেসিডেন্ট কার্যালয় ছাড়ার সময় ট্রাম্প হোয়াইট হাউজ থেকে অবৈধভাবে নথিপত্র সরিয়েছিলেন কিনা, তা খতিয়ে দেখতে তার বিরুদ্ধে যে তদন্ত চলছে তার অংশ হিসেবেই তার ফ্লোরিডার বাড়ি মার-আ- লগোতে ওই তল্লাশি হয়েছে।

তবে সাবেক এই প্রেসিডেন্টের বাড়ি থেকে শেষ পর্যন্ত এ ধরনের কোনও নথিপত্র উদ্ধার হয়েছে কিনা, তা স্পষ্ট নয় বলে জানিয়েছে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকা।

তাছাড়া, এফবিআই কর্মকর্তারা পরমাণু অস্ত্র সংশ্লিষ্ট নথিপত্র খুঁজতে পাম বিচের ওই রিসোর্টে গিয়েছিলেন, ওয়াশিংটন পোস্টের এমন প্রতিবেদনের সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্সও।

ট্রাম্প তার বাড়িতে এফবিআই হানাকে ‘রাজনৈতিক প্রতিশোধ’ হিসেবে চিত্রায়িত করেছেন।

এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় বৃহস্পতিবার মার-আ-লগোতে এফবিআইয়ের তল্লাশি যে পরোয়ানার ভিত্তিতে হয়েছিল, তা প্রকাশের অনুমতি চেয়ে এক বিচারকের কাছে আবেদন জানিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক