হোয়াইট হাউসের কাছে ব্যারিকেডে ধাক্কা দেওয়া ট্রাকে মিলল নাৎসি পতাকা

এই ঘটনায় হোয়াইট হাউস বা সিক্রেট সার্ভিসের কেউ আহত হয়নি, বলেছেন ঊর্ধ্বতন এক কর্মকর্তা। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 10:37 AM
Updated : 23 May 2023, 10:37 AM

হোয়াইট হাউসের কাছে সম্ভবত ইচ্ছাকৃতভাবে নিরাপত্তা ব্যারিকেডে ধাক্কা দেওয়া একটি ভাড়া করা বক্স ট্রাকের চালককে আটক করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সিক্রেট সার্ভিস।

সোমবার স্থানীয় সময় রাতের এই ঘটনায় কেউ আহত হয়নি; কোনো ধরনের বিপদেরও আশঙ্কা নেই বলে পরে কর্মকর্তারা আশ্বস্ত করেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী জানান, এ ঘটনার পর তদন্ত কর্মকর্তারা একটি নাৎসি স্বস্তিকা পতাকা পেয়েছেন, যেটি খুব সম্ভবত হোয়াইট হাউসের মাঠ সংলগ্ন লাফায়েতে স্কয়ারের ব্যারিকেডে আঘাত হানা ট্রাকের ভেতর থেকেই মিলেছে।   

ঘটনার পর ওই পতাকা এবং প্রমাণ সংগ্রহের প্লাস্টিক ব্যাগ পাশের ফুটপাতে পড়ে থাকা অবস্থায় দেখা যায়, কর্মকর্তারা পরে সেগুলো তুলে ট্রাকের পেছনে নিয়ে রাখেন, বলেছেন রয়টার্সের এক আলোকচিত্রী।

“প্রাথমিক তদন্ত বলছে, চালক সম্ভবত উদ্দেশ্য প্রণোদিতভাবেই লাফায়েতে স্কয়ারের ওই নিরাপত্তা ব্যারিয়ারে আঘাত হানেন,” টুইটারে এমনটাই বলেছেন সিক্রেট সার্ভিসের কমিউনিকেশন্স চিফ অ্যান্থনি গুগলিয়েলমি।

সিক্রেট সার্ভিসের কাছ থেকে তদন্তমূলক সহায়তা নিয়ে মার্কিন পার্ক পুলিশ অভিযোগ দায়ের করতে পারে, বলেছেন তিনি।

ডব্লিউইউএসএ টেলিভিশনের ভিডিওতে ইস্পাতের বোলার্ডের সারির পাশে থেমে থাকা অবস্থায় থাকা একটি বক্স আকৃতির ইউ-হল ট্রাকের দিকে আইনপ্রয়োগকারী সংস্থার উর্দি পরা কর্মকর্তা ও একটি কুকুরকে এগোতে দেখা যায়। পরে একটি রিমোটচালিত রোবট ট্রাকটির পেছনের দরজা খুললেও সেখানে বিস্ফোরক বা বিপজ্জনক কিছু পাওয়া যায়নি।  

ঘটনাটির এক প্রত্যক্ষদর্শী ক্রিস জাবোজি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছোড় ভিডিও দিয়েছেন, যাতে দেখা যাচ্ছে ট্রাকটি ব্যারিকেডের দিকে এগিয়ে যাচ্ছে।

ভিডিওটি যাচাই করে দেখেছে রয়টার্স। একবার ধাক্কা লাগার পর চালক ট্রাকটি দিয়ে ব্যারিকেডে দ্বিতীয়বারও ধাক্কা মারেন, বলেছেন ২৫ বছর বয়সী বিমানচালক জাবোজি।

ওয়াশিংটনের এই বাসিন্দা বলেন, ন্যাশনাল মলে জগিং শেষ করে হেঁটে বাড়ি ফেরার পথে তিনি বিকট শব্দ শুনতে পান।

“ফিরে দেখি একটি ইউ-হল ভ্যান ব্যারিকেডে ধাক্কা মেরেছে। পরে যখন দেখি ট্রাকটি ফের ব্যারিকেডে ধাক্কা মারছে, তখন ট্রাকটির কাছে কোথাও থাকার কথা মাথা থেকে উবে গেল এবং আমি চলে গেলাম,” বলেছেন তিনি।

সিক্রেট সার্ভিসের গুগলিয়েলমি আগে এক টুইটে ব্যারিকেডে ট্রাকের ধাক্কার ঘটনায় হোয়াইট হাউস বা সিক্রেট সার্ভিসের কেউ আহত হয়নি বলে জানিয়েছিলেন।

এই ঘটনার সময় প্রেসিডেন্ট জো বাইডেন কোথায় ছিলেন তা স্পষ্ট নয়। সোমবার সন্ধ্যায় তিনি হোয়াইট হাউসে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার কেভিন ম্যাককার্থির সঙ্গে বৈঠক করেছিলেন।

ঘটনার পরপরেই সিক্রেট সার্ভিসের অনুরোধে কাছাকাছি হে অ্যাডামস হোটেলটি খালি করে ফেলা হয় বলে হোটেলের এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

পার্কটির আশপাশের কিছু সড়ক ও ফুটপাতও কিছু সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়, বলেছে সিক্রেট সার্ভিস।

ওয়াশিংটনের দমকল বিভাগের এক কর্মকর্তা জানান, রাত ৯টা ৪০ মিনিটের দিকে আসা এক ফোনে তারা সন্দেহজনক কিছু একটা তদন্ত করে দেখার ডাক পান।

এর কিছু সময়ের মধ্যেই ওই এলাকাটি আইন প্রয়োগকারী সংস্থা ও জননিরাপত্তা বিভাগের কর্মীদের দিয়ে ভরে যায়। পরে তদন্ত কর্মকর্তারা নিশ্চিত হন, বেশিরভাগ অংশই খালি ট্রাকটি আদতে ‘নিরীহ’।