সংবিধান ‘সমাপ্তির’ আহ্বান ট্রাম্পের, নিন্দা জানাল হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট তার স্যোশাল মিডিয়া নেটওয়ার্ক ট্রুথ স্যোশালে এ আহ্বান জানান। ২০২০ সালের নির্বাচনে তার জয়ের মিথ্যা দাবিও আবার করেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 06:35 PM
Updated : 4 Dec 2022, 06:35 PM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনী ফল উল্টে দিয়ে তাকে ক্ষমতায় পুনর্বহাল করতে দেশের সংবিধানের ‘সমাপ্তি’ ঘটানোর আহ্বান জানানোর পর হোয়াইট হাউজ এর নিন্দা জানিয়েছে।

ট্রাম্প তার স্যোশাল মিডিয়া নেটওয়ার্ক ট্রুথ স্যোশালে শনিবার ওই আহ্বান জানান। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়ের মিথ্যা দাবিও আবার করেন তিনি। বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলো ডেমোক্র্যাটদের সঙ্গে মিলে তার বিরুদ্ধে আঁতাত করেছে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

হোয়াইট হাউজের মুখপাত্র অ্যান্ড্রু বেটস ট্রাম্পের নিন্দা জানিয়ে বলেছেন, “সংবিধানকে আক্রমণ করে তার মন্তব্য আমাদের জাতির আত্মার জন্য অভিসম্পাত।” ট্রাম্পের মন্তব্যকে ‘সর্বজনীনভাবে নিন্দা জানানো উচিত’, বলেন তিনি।

বিবিসি জানায়, ট্রুথ স্যোশালে এক পোস্টে ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতি এবং ধোঁকাবাজি অস্পষ্ট অভিযোগের উল্লেখ করেন এবং সেই ফল বাতিল করে সঠিক বিজেতার নাম ঘোষণা করা কিংবা নতুন নির্বাচন দেওয়ার কথা বলেন। তাকে অবিলম্বে ক্ষমতায় ফিরতে দেওয়া উচিত কিনা সে প্রশ্নও রাখেন ট্রাম্প।

তিনি লেখেন, “এই ধরনের ব্যাপক জালিয়াতির প্রেক্ষাপটে সব নিয়ম, বিধি এবং আইনের ধারা, এমনকী সংবিধানে যেগুলো পাওয়া যায় সবেরই সমাপ্তি ঘটা সমুচিত। আমাদের মহান প্রতিষ্ঠাতারা মিথ্যা, জালিয়াতির নির্বাচন চাননি এবং তারা তা মেনেও নেবেন না।”

এর প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজের মুখপাত্র অ্যান্ড্রু বেটস বলেন, “আমেরিকার সংবিধান একটি পবিত্র নথি, যা ২০০ বছরেরও বেশি সময় ধরে আমাদের মহান দেশের বিদ্যমান আইনের শাসন এবং স্বাধীনতার গ্যারান্টি দিয়ে আসছে।

“সংবিধান পার্টির ঊর্ধ্বে উঠে আমেরিকার জনগণকে একত্রিত করেছে এবং নির্বাচিত নেতারা এটি সমুন্নত রাখার শপথ নেন। ক্ষমতার অপব্যবহার এবং মানুষের মৌলিক অধিকার হরণের স্বৈরাচারী শাসনকে পরাজিত করতে যারা জীবন দিয়েছে, সেই সব আমেরিকানের চূড়ান্ত স্মৃতিস্তম্ভ এই সংবিধান।”

ট্রাম্প ২০২৪ সালে আবারও প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দিয়েছেন গতমাসে। রিপাবলিকান পার্টি থেকে তিনি মনোনয়নও পেয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।

কিন্তু গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টি আশানুরুপ ভাল ফল করতে না পারায় ট্রাম্পকে মনোনয়ন দেওয়া ঠিক হবে কিনা তা নিয়েও সংশয়ে আছেন তার সহযোগীদের কেউ কেউ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক