ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলায় ভারতীয় নাগরিক নিহত, আহত ২

লেবানন থেকে চালানো হামলায় এক বিদেশি শ্রমিক নিহত ও আরও সাতজন আহত হয়েছে বলে ইসরায়েল জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 06:09 AM
Updated : 5 March 2024, 06:09 AM

ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তের কাছে প্রতিবেশী লেবানন থেকে ছোড়া ট্যাঙ্ক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে এক ভারতীয় নাগরিক নিহত ও আরও দুইজন আহত হয়েছে।

সোমবার ইসরায়েলের সীমান্ত অঞ্চলীয় এলাকা মার্গালিওটের কাছে একটি ফলের বাগানে এ ঘটনা ঘটেছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। 

হতাহত তিনজনই ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালার বাসিন্দা বলে জানিয়েছে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) ।  

ইসরায়েলি জরুরি পরিষেবা মেগান ডেভিড অ্যাডম (এমডিএ) এর মুখপাত্র জাকি হেলার পিটিআইকে জানিয়েছেন, সোমবার স্থানীয় সময় সকাল প্রায় ১১টার দিকে ইসরায়েলের গ্যালিলি অঞ্চলের একটি মোশাভ (সম্মিলিতি কৃষি সমাজ) মার্গালিওটের এক ফলের বাগানে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে।

এতে কেরালার কোল্লাম থেকে ইসরায়েলের যাওয়া পাটনিবিন ম্যাক্সওয়েল নিহত হন। এ সময় ভারতীয় নাগরিক বুশ যোশেফ জর্জ ও পল মেলভিন আহত হন। আহতদের হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।    

এর আগে এমডিএ জানিয়েছিল, লেবানন থেকে চালানো হামলায় বিদেশি শ্রমিক নিহত ও আরও সাতজন আহত হয়েছে। আহতদের মধ্যে দুইজন গুরুতর জখম হয়েছে। 

লেবাননের সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ হামলাটি চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। গাজায় ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর ৮ অক্টোবর থেকে প্রায় প্রতিদিন দেশটির উত্তরাঞ্চলে রকেট, ক্ষেপণাস্ত্র ও ড্রোনযোগে হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। গাজা শাসনকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সমর্থনে হিজবুল্লাহ এসব হামলা চালাচ্ছে।

ইসরায়েল জানিয়েছে, সোমবারের হামলার জবাবে তারা লেবাননের যেখান থেকে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে সেখানে পাল্টা হামলা চালিয়েছে।

ইসরায়েল-হিজবুল্লাহর এসব পাল্টাপাল্টি হামলায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফের ১০ সেনা ও সাত বেসামরিক নিহত হয়েছে। অপরদিকে হিজবুল্লাহ তাদের ২২৯ জন যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে; এদের অধিকাংশ লেবাননে নিহত হলেও কেউ কেউ নিহত হয়েছে প্রতিবেশী সিরিয়ায়। এ

এ ছাড়া ইসরায়েলি হামলায় এক লেবাননি সেনাসহ দেশটির অন্যান্য গোষ্ঠীর আরও ৩৭ জন সদস্য এবং অন্তত ৩০ জন বেসামরিক নিহত হয়েছে।