রাশিয়ার ‘সন্ত্রাসী’ তালিকায় মার্কিন সেনেটর লিন্ডসে গ্রাহামের নাম

রাশিয়ার যে সংস্থাটি এই তালিকা করে সেই ফেডারেল ফিনান্সিয়াল মনিটরিং পরিষেবার তথ্য অনুযায়ী, গ্রাহামের এন্ট্রি নম্বর ৩৯৬৭।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2024, 06:13 AM
Updated : 21 Feb 2024, 06:13 AM

রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র হিসেবে ঘোষণা দেওয়ার আহ্বান জানানো মার্কিন সেনেটর লিন্ডসে গ্রাহমকে নিজেদের ‘চরমপন্থি ও সন্ত্রাসী’ তালিকায় অন্তর্ভুক্ত করেছে মস্কো।

রাশিয়ার স্থানীয় গণমাধ্যমগুলো মঙ্গলবার এ খবর দিয়েছে।

রাশিয়ার যে সংস্থাটি এই তালিকা করে সেই ফেডারেল ফিনান্সিয়াল মনিটরিং পরিষেবার তথ্য অনুযায়ী, গ্রাহামের এন্ট্রি নম্বর ৩৯৬৭।

এই তালিকায় প্রতিষ্ঠান বা ব্যক্তির নাম অন্তর্ভুক্ত থাকলেও ঠিক কী কারণে তাদের নাম এখানে লিপিবদ্ধ করা হয়েছে তার উল্লেখ নেই বলে জানিয়েছে রাশিয়ার সংবাদ মাধ্যম আরটি।

রাশিয়ার কারারুদ্ধ বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির মৃত্যু সংবাদের প্রতিক্রিয়ায় রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ ঘোষণার আহ্বান জানিয়েছিলেন গ্রাহাম। এর মাধ্যমে রাশিয়াকে ‘নাভালনিকে হত্যার জন্য মূল্য চুকানোর’ কথা বলেছিলেন।

গত বছর কিইভে সফরে গিয়ে গ্রাহাম ইউক্রেইনকে দেওয়া মার্কিন সামরিক সহায়তার প্রশংসা করে বলেছিলেন, “আমরা যেসব অর্থ ব্যয় করেছি তার মধ্যে এটিই সেরা।”

ওই সময় গ্রাহাম বলেছিলেন, যুদ্ধক্ষেত্রে ইউক্রেইনীদের হাতে রাশিয়ানদের মারা পড়া ‘একটি ভালো বিষয়’।

এরপর রাশিয়ার তদন্তকারী কমিটি গ্রাহামের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে আর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে ফেরারি হিসেবে তালিকাভুক্ত করে। এবার রাশিয়া তাকে নিজেদের ‘সন্ত্রাসী’ তালিকায় অন্তর্ভুক্ত করল।