দেশে ফিরছেন কিম

রাশিয়ার বিভিন্ন নগরী পরিদর্শন করেছেন তিনি।

নিউজ ডেস্ক
Published : 27 Jan 2024, 04:20 AM
Updated : 27 Jan 2024, 04:20 AM

রাশিয়ায় সপ্তাহব্যাপী সফর শেষে ট্রেনে চড়ে দেশে ফিরে যাচ্ছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। গত সপ্তাহে মঙ্গলবার নিজের সাঁজোয়া ট্রেনে চড়ে বন্ধুপ্রতীম দেশটিতে সফর শুরু করেছিলেন তিনি। ছয় দিন রাশিয়ায় কাটিয়ে বৈঠকের পাশাপাশ বিভিন্ন জায়গা ঘুরে দেখার পর এখন ফিরছেন তিনি।

সফরকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সামরিক ও অন্যান্য সহযোগিতা জোরদার করা নিয়ে বৈঠক করেছেন কিম। বিভিন্ন নগরী পরিদর্শন করা ছাড়াও এ কয়দিনে যুদ্ধজাহাজের প্রদর্শনীতে যাওয়া এবং কয়েকটি কারখানাও ঘুরে দেখেছে উত্তর কোরিয়ার এ শাসক।

সংবাদমাধ্যমে আলোচনা জাগানো এ সফর রোববার শেষ হয়। রাশিয়ার রাষ্ট্র-পরিচালিত আরআইএ বার্তা সংস্থা একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায়, রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলীয় নগরী আর্চোমে লাল গালিচার ওপর দিয়ে ট্রেনের বগির দিকে হেঁটে যাচ্ছেন কিম। সামরিক ব্যান্ড দলের দিকে হাত নেড়ে বিদায় জানাচ্ছেন তিনি।

আর্চোম নগরী উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার সীমান্তের খাসান স্টেশন থেকে প্রায় ২৫৪ কিলোমিটার দূরে অবস্থিত। কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ কিমের এ সফরকে দুই দেশের নিবিড় বন্ধুত্ব, সহযোগিতা ও সংহতির নতুন যুগের সূচনা বলে বর্ণনা করেছে।

উত্তর কোরিয়ায় ফেরার সময় রাশিয়ার পূর্বাঞ্চলীয় প্রাইমোরস্কি অঞ্চলের গভর্নরের কাছ থেকে কিম পেয়েছেন বেশ কিছু উপহারও। এর মধ্যে রয়েছে সেখানকার তৈরি ছয়টি ড্রোন এবং একটি বুলেটপ্রুফ ভেস্ট।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)