ইউক্রেইনে বেলচা নিয়ে লড়ছে রুশ রিজার্ভ সেনারা: যুক্তরাজ্য

ফেব্রুয়ারির শেষ দিকে রুশ রিজার্ভ সেনারা বলেছে, তাদেরকে ইউক্রেইনের একটি স্থানে কেবল আগ্নেয়াস্ত্র এবং বেলচা নিয়ে আক্রমণ চালাতে বলা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 05:20 PM
Updated : 5 March 2023, 05:20 PM

ইউক্রেইন যুদ্ধে গোলাবারুদের কমতি থাকায় হাতাহাতি পর্যায়ের লড়াইয়ে বেলচা ব্যবহার করছে রাশিয়ার রিজার্ভ সেনারা। সর্বশেষ গোয়েন্দা তথ্যে এমন ধারণা পাওয়ার কথাই জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রণালয়।

রোববার এক টুইটে মন্ত্রণালয় জানায়, ফেব্রুয়ারির শেষ দিকে রুশ রিজার্ভ সেনারা বলেছে, তাদেরকে ইউক্রেইনের একটি শক্তিশালী অবস্থানে কেবল আগ্নেয়াস্ত্র এবং বেলচা নিয়ে আক্রমণ চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এই বেলচা এমপিএল-৫০ নামে পরিচিত এবং খোঁড়াখুঁড়ির কাজে ব্যবহার্য এই হাতিয়ারটি নকশা করা হয়েছিল ১৮৬৯ সালে। তারপর থেকে এর খুব সামান্যই পরিবর্তন হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

অস্ত্র হিসাবে এর ব্যবহার ইউক্রেইন যুদ্ধে নিম্ন-প্রযুক্তির লড়াই এবং নিমর্মতাকে সামনে নিয়ে এসেছে। তাছাড়া, এতে ইউক্রেইনে হাতাহাতি লড়াই বাড়ারও প্রমাণ দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তারা জানায়, একজন রিজার্ভ সেনা জানিয়েছেন, এভাবে লড়াইয়ের জন্য শারীরিক কিংবা মানসিক কোনওভাবেই প্রস্তুত নন তারা।

ইউক্রেইনে রাশিয়ার গোলাবারুদের অভাব থাকার কারণে গোলন্দাজ বাহিনীর সহায়তা কম থাকায় পদাতিক সেনাদেরই আক্রমণ শানানোর ওপর রুশ কমান্ডের জোর দেওয়ার ফলে এমনটি করতে হচেছ, বলছে মন্ত্রণালয়।

বিবিসি অবশ্য এমন খবর স্বাধীনভাবে যাচাই করে দেখতে পারেনি। আর এমন লড়াই কোথায় চলছে সে বিষয়েও কোনও তথ্য ব্র্রিটিশ প্রতিরক্ষামন্ত্রণালয় দেয়নি।