রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা ইইউ’র জন্য হিতে বিপরীত হয়েছে: হাঙ্গেরি

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার কারণে জ্বালানির দাম বেড়ে উল্টো ইউরোপের জন্যই হিতে বিপরীত হয়েছে বলে মন্তব্য করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী।

রয়টার্স
Published : 26 Sept 2022, 04:54 PM
Updated : 26 Sept 2022, 04:54 PM

ইউক্রেইনে যুদ্ধের জেরে রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।

এসব নিষেধাজ্ঞার কারণে জ্বালানির দাম বেড়ে উল্টো ইইউ এর জন্যই হিতে বিপরীত হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

নিজ দেশের পার্লামেন্টে দেওয়া ভাষণে সোমবার রাশিয়ার ওপর ইইউ নিষেধাজ্ঞা নিয়ে ওই সমালোচনা করেছেন অরবান।

ইতালিতে রোববারের নির্বাচনের কথা উল্লেখ করে ভিক্টর অরবান বলেন, সংকটের মুখে ইউরোপের দেশগুলোর সরকারের পতন হলেও অবাক হওয়ার মতো কিছু নেই।

ইউক্রেইনে দীর্ঘমেয়াদী একটি যুদ্ধের জন্য হাঙ্গেরির প্রস্তুত থাকা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

যুদ্ধ অবসানে অরবান একটি যুদ্ধবিরতি করার আহ্বান জানান এবং বলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইউরোপের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে।

“আমরা নিশ্চিত করেই বলতে পারি যে, নিষেধাজ্ঞার ফলে ইউরোপের মানুষ আরও গরিব হয়েছে। রাশিয়া দুর্বল হয়ে পড়েনি। নিষেধাজ্ঞার অস্ত্র প্রয়োগে ইইউ’র হিতে বিপরীত হয়েছে। এই নিষেধাজ্ঞা দিয়ে ইউরোপই নিজেদের পায়ে কুড়াল মেরেছে।”

ইউক্রেইনে সাত মাস ধরে রাশিয়ার আগ্রাসন চলছে। এ যুদ্ধ শুরুর জেরে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার কারণে বিশ্বে জ্বালানির দাম বাড়াসহ মূল্যস্ফীতি মোকাবেলা করতে হচ্ছে ইউরোপের দেশগুলোকে। কারণ, ইউরোপের বহু দেশই রাশিয়ার জ্বালানির ওপর অনেকাংশে নির্ভরশীল।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান গত এপ্রিলে চতুর্থ মেয়াদে পুননির্বাচিত হয়েছেন। তার দেশ বর্তমানে মুদ্রাস্ফীতির মধ্য দিয়ে যাচ্ছে এবং সামনের বছর অর্থনৈতিক মন্দার পূর্বাভাসও আছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক