প্যারিসের রাস্তায় ছুরি হামলায় জার্মান পর্যটক নিহত

হামলাকারী ওই তরুণ ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিচ্ছিলেন। গ্রেপ্তার হওয়া পর পুলিশকে তিনি বলেছেন, আফগানিস্তান এবং ফিলিস্তিনে বহু মুসলমানের মৃত্যুতে তিনি হতাশ। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 04:47 AM
Updated : 3 Dec 2023, 04:47 AM

ফ্রান্সের রাজধানী প্যারিসের রাস্তায় ছুরি ও হাতুড়ি নিয়ে হামলায় একজন নিহত এবং আরো দুইজন আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন বলেছেন, শনিবার রাতে আইফেল টাওয়ারের কাছে কেহ দো গ্রেনেলায় পর্যটকদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়। 

এ ঘটনায় ২৬ বছর বয়সী এক ফরাসি তরুণকে আটক করা হয়েছে। ওই ফরাসি তরুণ রাস্তায় এক পর্যটক জুটিকে আক্রমণ করে এবং তার ছুরিকাঘাতে এক জার্মান নাগরিকের প্রাণ যায়।

এরপর পুলিশ তাকে ধাওয়া করে গ্রেপ্তার করে, কিন্তু তার আগেই সে হাতুড়ি দিয়ে আরও দুইজনকে আক্রমণ করে। আহতদের জরুরি চিকিৎসা দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী দারমানিন বলেন, হামলাকারী ওই তরুণ ‘আল্লাহু আকবর’ ধ্বনি দিচ্ছিলেন। গ্রেপ্তার হওয়া পর পুলিশকে তিনি বলেছেন, আফগানিস্তান এবং ফিলিস্তিনে বহু মুসলমানের মৃত্যুতে তিনি হতাশ। 

একটি হামলা পরিকল্পনায় যুক্ত থাকার অভিযোগে ২০১৬ সালে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল ওই তরুণকে। তখন থেকে তিনি ফরাসি পুলিশের নজরদারির তালিকায় ছিলেন। তার মানসিক সমস্যায় ভোগারও ইতিহাস আছে বলে জানিয়েছেন দারমানিন।

বিবিসি লিখেছে, মামলার পর ঘটনাস্থলের বাছে বির-হাকেইম মেট্রো স্টেশন ঘিরে অভিযান চালায় পুলিশ। লোকজনকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ এই ‘সন্ত্রাসী হামলায়’ ক্ষতিগ্রস্ত সবার প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, সন্ত্রাসবিরোধী প্রসিকিউটর অফিস ওই ঘটনার তদন্ত করবে, যাতে ন্যায়বিচার নিশ্চিত করা যায়।