নর্ড স্ট্রিমে নাশকতার পেছনে পশ্চিমারা: রুশ গোয়েন্দা প্রধান

চলতি সপ্তাহের শুরুতে ডেনমার্ক ও সুইডেন প্রথম রাশিয়ার নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে ছিদ্র হওয়ার কথা জানায়।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 12:51 PM
Updated : 30 Sept 2022, 12:51 PM

রাশিয়ার গোয়েন্দা প্রধান বলেছেন, মস্কোর কাছে গোয়েন্দা তথ্য আছে যে, বাল্টিক সাগরের তল দিয়ে ইউরোপে চলে যাওয়া নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে ‘সন্ত্রাসী হামলা’র পেছনে পশ্চিমাদের হাত আছে।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পর ইউরোপে জ্বালানি সংকটের প্রাণকেন্দ্রে রয়েছে নর্ড স্ট্রিম-১ এবং নর্ড স্ট্রিম-২ নামের এই দুটি রুশ প্রাকৃতিক গ্যাস সরবরাহ পাইপলাইন।

চলতি সপ্তাহের শুরুতে ডেনমার্ক ও সুইডেন প্রথম নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে ছিদ্র হওয়ার কথা জানায়। এরপর এক সপ্তাহের মধ্যেই এ দুটো পাইপলাইনে মোট ৪ টি ছিদ্র শনাক্ত হয়।

পশ্চিমা সামরিক জোট নেটো ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলছে, পাইপলাইনে ছিদ্র হওয়া নাশকতামূলক কর্মকাণ্ড। এই ছিদ্রের জন্য রাশিয়াও নাশকতাকে সম্ভাব্য কারণ হিসাবে উল্লেখ করেছে।

তবে এ নাশকতার পেছনে পশ্চিমাদের হাত থাকার যে অভিযোগ রাশিয়া করেছে তা হোয়াইট হাউজ নাকচ করেছে।

রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সেবার (এসভিআর) পরিচালক সের্গেই নারিশকিন শুক্রবার বলেছেন, “আমাদের কাছে কিছু তথ্য আছে যা এই সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত এবং বাস্তবায়ন করার পেছনে পশ্চিমাদের পদাঙেকর দিকেই ইঙ্গিত করে।”

রাশিয়ার গোয়েন্দা প্রধানের এই বক্তব্য পশ্চিমাদের বিরুদ্ধে প্রকাশ্যে রাশিয়ার একজন উর্ধ্বতন কর্মকর্তার সবচেয়ে সরাসরি অভিযোগ।

রাশিয়ার কাছে কি ধরনের তথ্যপ্রমাণ আছে তা বলেননি নারিশকিন। তবে তিনি বলেন, পশ্চিমারা এই হামলা কে চালিয়েছে তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি করতে চাইছে।

নারিশকিন বলেন, “আন্তর্জাতিক এই সন্ত্রাসী হামলার প্রকৃত অপরাধী এবং পরিকল্পনাকারীদের ধামাচাপা দিয়ে রাখতে পশ্চিমারা যা কিছু করা সম্ভব করছে।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার বলেছেন, নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে ‘নজিরবিহীন নাশকতা’ আন্তর্জাতিক সন্ত্রাসী কর্মকাণ্ড।

ভূকম্পন বিশেষজ্ঞরা বলছেন, গত মঙ্গলবার ডেনমার্ক উপকূলে ওই দুটি গ্যাস পাইপলাইনের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এরপরই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় দাবি করে, যেখানে বিস্ফোরণ হয়েছে সেই এলাকা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা নিয়ন্ত্রিত।

যুক্তরাজ্যে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত বিবিসি-কে বলেছেন, এটি স্পষ্ট যে, কোনও রাষ্ট্র ছাড়া এমন ঘটনা ঘটতে পারে না। এ ঘটনায় কোনও রাষ্ট্র অবশ্যই দায়ী।

ইইউ বরাবরই ইউক্রেনকে সমর্থন দিয়ে যাওয়া পশ্চিমাদের বিরুদ্ধে অস্ত্র হিসাবে নর্ডস্ট্রিম গ্যাস পাইপলাইনকে ব্যবহারের জন্য রাশিয়াকে দোষারোপ করে এসেছে।