শান্তি আলোচনার আগে আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষে ২ সেনা নিহত

গত সপ্তাহে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যুক্তরাষ্ট্রে মিলিত হয়েছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 12:36 PM
Updated : 13 May 2023, 12:36 PM

দীর্ঘমেয়াদী শান্তিচুক্তির জন্য শীর্ষ পর্যায়ে আলোচনা শুরুর কয়েকদিন আগে সীমান্তে আজারবাইজান ও আর্মেনীয় সেনাদের মধ্যে গোলাগুলিতে দুই পক্ষের দুই সেনা নিহত হয়েছে।

এবারের গোলাগুলিতে মর্টার ও ড্রোন ব্যবহৃত হয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার শুরু হওয়া গুলি বিনিময় শুক্রবারও চলে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার ব্রাসেলসে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের মধ্যে শান্তিচুক্তি নিয়ে আলোচনা হওয়ার কথা; তার আগে এই গুলি বিনিময় আলোচনা সংশ্লিষ্ট সব পক্ষকেই উদ্বিগ্ন করার কথা।

বৃহস্পতিবারের গুলি বিনিময়ে আজারবাইজানের এক সেনা নিহত হয়।

সাবেক এই দুই সোভিয়েত প্রজাতন্ত্রের মধ্যে গত তিন দশকে দুটি যুদ্ধ হয়েছে নাগোরনো-কারাবাখকে ঘিরে; ওই অঞ্চলটি আজারবাইজানের অংশ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও এলাকাটির বেশিরভাগ বাসিন্দাই জাতিগতভাবে আর্মেনীয়।

২০২০ সালে ছয় মাসের এক সংঘাতে আজারবাইজান সোভিয়েত পতনের পর আগের এক যুদ্ধে হারানো ভূমির বেশিরভাগ অংশই পুনর্দখলে সক্ষম হয়।

সর্বশেষ সংঘাত নিয়ে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তাদের বাহিনী সীমান্তের কাছে সোৎক গ্রামে মর্টার ও ছোট অস্ত্রের গুলির মুখে পড়ে। ওই এলাকায় ড্রোন মোতায়েন করা হয়েছে বলেও জানায় তারা।

“শত্রুদের গুলিতে আর্মেনীয় পক্ষের একজন নিহত ও একজন আহত হয়েছে,” গুলি বিনিময় শেষ হয়েছে জানিয়ে বলে তারা।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়,তারা সীমান্তে তাদের অংশের কালবাজর জেলায় আর্মেনিয়ার একটি ড্রোন হামলা প্রতিহত করেছে।

সংঘাতে তাদের একজন নিহত হয়েছে এবং পরিস্থিতি আজেরবাইজানের বাহিনীর নিয়ন্ত্রণে আছে বলেও পরে এক বিবৃতিতে তারা বলেছে।

সীমান্ত এবং অন্যান্য ইস্যুতে দুই পক্ষের মধ্যে থাকা বিরোধ মিটিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে শান্তিচুক্তি প্রতিষ্ঠায় রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়ন চেষ্টা করে যাচ্ছে।

রাশিয়ার মধ্যস্থতায় দুই পক্ষের মধ্যে ২০২০ সালের সংঘাতের অবসান হয়েছিল।

রোববারের শান্তি আলোচনার আগে গত সপ্তাহে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যুক্তরাষ্ট্রে মিলিত হয়েছিলেন।

বৃহস্পতিবার গুলি বিনিময়ের ঘটনায় আজারবাইজান ও আর্মেনিয়া উভয় পক্ষই একে অপরকে প্রথম গুলিবর্ষণের দায় দিয়ে বলেছে, আত্মরক্ষার্থেই পাল্টা গুলি ছুড়তে হয়েছে তাদের।

আর্মেনীয় প্রধানমন্ত্রী পাশিনিয়ান পরে বলেন, শান্তি আলোচনায় বিঘ্ন ঘটানোর চেষ্টাতেই সীমান্তে গুলি ছুড়েছে আজারবাইজান।