ইউরোপের আল্পস পর্বতে নিখোঁজ ৬

কয়েকদিন ধরে আল্পস পবর্ত এলাকায় ঝড়ো বাতাস বইছে আর গত ২৪ ঘণ্টায় সেখানে ভারি তুষারপাত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 07:09 AM
Updated : 11 March 2024, 07:09 AM

ইউরোপের আল্পস পবর্তের সুইজারল্যান্ড অংশে (সুইস আল্পস) স্কি করার সময় ছয়জন নিখোঁজ হয়েছেন। তাদের খোঁজে বড় ধরনের এক অনুসন্ধান অভিযান শুরু করা হচ্ছে।

শনিবার তারা সুইস আল্পসের বিখ্যাত ম্যাটারহর্ন পর্বত সংলগ্ন শহর জারমাত থেকে সুইজারল্যান্ড-ইতালির সীমান্ত অঞ্চলের আরোল্যার দিকে স্কি সফরে গিয়েছিলেন।

তারা ৩৭০৬ মিটার উচ্চ তেতে ব্লাংকে পর্বতের কাছাকাছি কোথাও গিয়ে হারিয়ে যান, জানিয়েছে বিবিসি।

স্থানীয় পুলিশ জানিয়েছে, ওই রুটের উভয় পাশের সব উদ্ধারকারী দলগুলোকে ঘটনাটি জানানো হয়েছে, কিন্তু আবহাওয়া খারাপ থাকায় অভিযান বিঘ্নিত হচ্ছে।

সুইজারল্যান্ড পুলিশ জানিয়েছে, নিখোঁজদের সবাই সুইস নাগরিক, তাদের বয়স ২১ থেকে ৫৮ বছরের মধ্যে।

কয়েকদিন ধরে আল্পস পবর্ত এলাকায় ঝড়ো বাতাস বইছে আর গত ২৪ ঘণ্টায় সেখানে ভারি তুষারপাত হয়েছে। তুষারের কারণে জারমাতের নিকটবর্তী শীতকালীন অবসরযাপন কেন্দ্র সাস-ফির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে।

জারমাতের এয়ার রেসকিউ পরিষেবার প্রধান অঞ্জন ট্রফার জানিয়েছেন, “এখন আবহাওয়া এতো খারাপ যে ওড়ার কথা চিন্তাই করা যায় না। প্রবল ঝড়ো বাতাস বইছে, ভারি তুষারপাত হচ্ছে। এ সময় তুষার ধসের সম্ভাবনাও খুব বেশি আর দৃশ্যমানতা প্রায় নেই।”

তিনি জানান, স্কি করতে যাওয়া দলটি যেখান থেকে হারিয়ে গেছে সেই জারমাত আরোল্যার দিকে তুষার ধসের ঝুঁকি কম, তাই তারা সম্ভবত খারাপ আবহাওয়ার কারণে আটকা পড়েছে।

স্কি সফরগুলো সাধারণত প্রস্তুত নয়, এমন আলপাইন রুট ব্যবহার করে। রাতে দলটি থেকে শেষবারের মতো একটি সঙ্কেত পাওয়া যায়, কিন্তু তা ‘মৌখিক কোনো শব্দ’ ছিল না বলে ট্রফার জানিয়েছেন। তবে তারপরও উদ্ধারকারী পরিষেবাগুলো তাদের অবস্থান সম্পর্কে মোটামুটি একটা ধারণা পেয়েছে বলে জানিয়েছেন তিনি।

উদ্ধার পরিষেবা জানিয়েছে, তাপমাত্রা শূন্যের ১৬ সেলসিয়াস নিচে এবং ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বাতাস বইতে থাকলেও নিখোঁজদের বেঁচে থাকার ভালো সম্ভাবনা আছে, যদি তারা তুষারের মধ্যে গর্ত করে সেখানে আশ্রয় নিয়ে থাকে।

আবহাওয়া পরিষ্কার হলেই হেলিকপ্টার নিয়ে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে যাবেন।