মালয়েশিয়া ভ্রমণে ভিসা লাগবে না চীনা ও ভারতীয়দের

১ ডিসেম্বর থেকে ভিসা-মুক্ত প্রবেশ শুরু হচ্ছে। বিনা ভিসায় মালয়েশিয়ায় ৩০ দিন পর্যন্ত থাকতে পারবেন ভারত ও চীনের পর্যটকরা।

রয়টার্স
Published : 27 Nov 2023, 01:16 PM
Updated : 27 Nov 2023, 01:16 PM

চীন ও ভারতের নাগরিকদের জন্য বিনা ভিসায় মালয়েশিয়া ভ্রমণের সুযোগ দিচ্ছে দেশটির সরকার। আগামী ১ ডিসেম্বর থেকে এ দুইটি দেশের নাগরিকদের মালয়েশিয়া ভ্রমণে কোনও ভিসা লাগবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

বিনা ভিসায় মালয়েশিয়ায় ৩০ দিন পর্যন্ত থাকতে পারবেন ভারত ও চীনের পর্যটকরা।

প্রধানমন্ত্রী ইব্রাহিম রোববার রাতে তার পিপলস জাস্টিস পার্টির বার্ষিক কংগ্রেসে বক্তৃতার সময় এ ঘোষণা দেন। তবে ভিসা-মুক্তভাবে মালয়েশিয়ায় প্রবেশের সুযোগ কতদিন পর্যন্ত দেওয়া হবে সেকথা বলেননি তিনি।

মালয়েশিয়ার অর্থনৈতিক আয়ের একটি বড় অংশই নির্ভর করে পর্যটন খাতের ওপর। চীন এবং ভারত দেশটির যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম বৃহত্তম পর্যটক আগমন উৎস।

সরকারের তথ্যানুযায়ী, মালয়েশিয়ায় এ বছর জানুয়ারি থেকে জুনের মধ্যে প্রায় ৯২ লাখ পর্যটক পা রেখেছে। এর মধ্যে চীন থেকে আসা পর্যটক ছিল ৪,৯৮,৫৪০ জন এবং ভারত থেকে আসে ২,৮৩,৮৮৫ জন পর্যটক।

দেশটিতে মহামারীর আগে ২০১৯ সালের একই সময়ে চীন থেকে ১৫ লাখ এবং ভারত থেকে ৩,৫৪,৪৮৬ জন পর্যটক এসেছিল।

পর্যটন খাত এগিয়ে নিতে এবং অর্থনীতি চাঙ্গা করতে প্রতিবেশী থাইল্যান্ড ও শ্রীলংকার দেখাদেখি একই পদক্ষেপ নিল মালয়েশিয়া।

কিছুদিন আগেই ভারত ও তাইওয়ানের  নাগরিকদের জন্য ছয়মাসের ভিসামুক্ত ভ্রমণ সুবিধা ঘোষণা করেছে থাইল্যান্ড। শ্রীলংকাও সম্প্রতি ভারত এবং চীনের পাশাপাশি ৭ টি দেশের জন্য ভিসামুক্ত ভ্রমণ সুবিধা চালু করেছে।