কাবুলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে আত্মঘাতী বিস্ফোরণে নিহত ৫

ঘটনাস্থলের নিকটবর্তী একটি হাসপাতাল বলেছে, এই বিস্ফোরণে ৪০ জনেরও বেশি আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 06:24 AM
Updated : 12 Jan 2023, 06:24 AM

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলায় অন্তত পাঁচ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

ঘটনাস্থলের নিকটবর্তী একটি হাসপাতাল বলেছে, বুধবারের এই বিস্ফোরণে ৪০ জনেরও বেশি আহত হয়েছেন। 

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান জানিয়েছেন, কর্মকর্তারা নিহতের সংখ্যা পাঁচ বলে নিশ্চিত করেছেন।

তালেবান শাসিত আফগানিস্তানের তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা উস্তাদ ফারীদুন বলেছেন, হামলায় ২০ জন নিহত হয়েছেন। হামলাকারী পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবেশের পরিকল্পনা করেছিল কিন্তু ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন তিনি।

যুদ্ধে আহতদের চিকিৎসার জন্য এক ইতালিয় এনজিওর প্রতিষ্ঠিত অস্ত্রোপচার কেন্দ্র ইমার্জেন্সি হাসপাতাল জানিয়েছে, বিস্ফোরণের পর ৪০ জনেরও বেশি আহতকে ভর্তি করেছেন তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘ এবং পাকিস্তান ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ এ হামলার নিন্দা করেছে।

আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা নিশ্চিত করেছেন বলে রয়টার্সের দাবি করা বিস্ফোরণস্থলের একটি ছবিতে অন্তত নয়জনকে মৃত অথবা আহত অবস্থায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে পড়ে থাকতে দেখা গেছে।

কাবুলের স্থানীয় সময় বিকাল প্রায় ৪টার দিকে বিস্ফোরণটি ঘটে, জানিয়েছেন জাদরান।

ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে বলে জঙ্গি গোষ্ঠীটির বার্তা সংস্থা আমাক তাদের এক টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে।

দিনের ব্যস্ত সময়ে কাবুলের অত্যন্ত সুরক্ষিত একটি এলাকায় বিস্ফোরণটি ঘটে। ওই এলাকায় অনেকগুলো চেকপয়েন্ট আছে। এখানকার একটি রাস্তায় দেশটির বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দপ্তর। এই এলাকায় চীন ও তুরস্কসহ বেশ কয়েকটি দেশের দূতাবাস আছে।

তালেবান পরিচালিত আফগান প্রশাসন আইএস জঙ্গিদের বিদ্রোহ মোকাবেলা করছে। বিদ্রোহীরা বিদেশিদের লক্ষ্যস্থল করছে। তারা রাশিয়া ও পাকিস্তানের দূতাবাসের পাশাপাশি চীনা ব্যবসায়ীদের ব্যবহার করা একটি হোটেলে হামলা চালিয়েছে।

২০২১ সালের অগাস্টের মাঝামাঝি খুব দ্রুতগতিতে ও সহজে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে বিশ্বকে অবাক করে দেয়। কিন্তু তারপর থেকে এ পর্যন্ত কোনো দেশই আনুষ্ঠানিকভাবে কাবুলের তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক