ভারতে তুষার ধসে নিহত ৪, বহু নিখোঁজ

৩৪ জন প্রশিক্ষণার্থী এবং সাত প্রশিক্ষক নেভিগেশনের অনুশীলন করার সময় উত্তরাখণ্ডের দ্রৌপদী দণ্ড-২ পাহাড়ে তুষার ধস শুরু হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2022, 04:05 PM
Updated : 4 Oct 2022, 04:05 PM

হিমালয়ের ভারতীয় অংশে একদল পর্বতারোহী প্রশিক্ষণের সময় তুষার ধসে চাপা পড়লে অন্তত চারজন নিহত এবং প্রায় ২৫ জন নিখোঁজ হয়েছেন।

বিবিসি জানায়, ৩৪ জন প্রশিক্ষণার্থী এবং সাত জন প্রশিক্ষক কীভাবে পাহাড়ে চলতে হয় (নেভিগেশন) তার প্রশিক্ষণ নিচ্ছিলেন। ওই সময় পাহাড়ের একটি চূড়া থেকে তুষার ধস শুরু হয় এবং তারা চাপা পড়েন।

উদ্ধারকর্মীরা বলেছেন, তাদের ৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা পাহাড়ের ফাটলে আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। বিরূপ আবহাওয়ার কারণে তাদের উদ্ধার অভিযান বিঘ্নিত হচ্ছে বলেও জানান উদ্ধারকর্মীরা।

এ ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে স্থানীয় সংবাদমাধ্যমে ধারণা প্রকাশ করা হয়েছে।

প্রশিক্ষণার্থী পর্বতারোহীদের ওই দলটি কাছের ‘নেহরু ইন্সটিটিউট অব মাউনটেইনিং’ এর সদস্য ছিল। ইন্সটিটিউটটির পক্ষ থেকে বলা হয়, যে সময় তুষার ধস শুরু হয় ওই সময় দলটি উত্তরাখণ্ডের ৫,৬৭০ মিটার উঁচু মাউন্ট দ্রৌপদী দণ্ড-২ থেকে ফিরে আসছিল।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টার দিকে উদ্ধারকর্মীদের ওই দুর্ঘটনার বিষয়ে জানানো হয়।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর পক্ষ থেকে চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। আরও ৩৩ জন আটকা পড়েন। তাদের মধ্যে আটজনে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা পাহাড়ের খাদে আটকা পড়ে আছেন।

যতক্ষণ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকবে ততক্ষণ উদ্ধার কাজ চলবে বলেও জানানো হয়েছে।

এর আগে বার্তা সংস্থা রয়টার্সকে উত্তরাখণ্ডের পুলিশ প্রধান অশোক কুমার বলেছিলেন, ‘‘যেখানে তুষার ধস হয়েছে ভারতের বিমান বাহিনী আকাশ থেকে সে জায়গাটিতে পৌঁছানোর চেষ্টা করছে। সেখানে পৌঁছানো সহজ কাজ নয়।”

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে এক বার্তায় এ ঘটনায় গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক