ট্রাম্প সহযোগী ব্যানন কংগ্রেস অবমাননায় দোষী সাব্যস্ত

ক্যাপিটলে দাঙ্গার তদন্তকারী প্রতিনিধি পরিষদের কমিটির কাছে সাক্ষ্য দিতে বা তাদেরকে কোনো নথি সরবরাহে অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2022, 04:44 AM
Updated : 23 July 2022, 04:44 AM

ক্যাপিটলে গত বছরের দাঙ্গার ঘটনা তদন্ত করা কমিটির পরোয়ানা উপেক্ষা করে কংগ্রেস অবমাননায় দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের একসময়কার গুরুত্বপূর্ণ সহযোগী, যুক্তরাষ্ট্রের ডানপন্থি মহলের অন্যতম পরিচিত মুখ স্টিভ ব্যানন।

প্রতিনিধি পরিষদের সিলেক্ট কমিটির কাছে সাক্ষ্য বা নথি দিতে অস্বীকৃতি জানানোর দুটি ছোট অপরাধে শুক্রবার জুরিরা ৬৮ বছর বয়সী ব্যাননকে দোষী বলে রায় দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স‌।

প্রতিটি অপরাধে ব্যাননের এক মাস থেকে এক বছরের কারাদণ্ড এবং ১০০ থেকে এক লাখ ডলার পর্যন্ত জরিমানা হতে পারে।

বিচারক কার্ল নিকলস আগামী ২১ অক্টোবর তার সাজা ঘোষণার দিন ঠিক করেছেন।

তিন ঘন্টা আলোচনা শেষে ৮ পুরুষ ও চার নারীর জুরি বোর্ড ব্যাননকে দোষী সাব্যস্ত করে‌। দেশটিতে ১৯৭৪ সালের পর এবারই প্রথম কাউকে কংগ্রেস অবমাননায় দোষী সাব্যস্ত করা গেল।

ট্রাম্পের ২০১৬ সালের নির্বাচনী প্রচারণায় অন্যতম মূল উপদেষ্টা ছিলেন ব্যানন। ২০১৭ সালে তিনি হোয়াইট হাউসের প্রধান কৌশলবিদ হিসেবেও দায়িত্ব পালন করেন। পরে ট্রাম্পের সঙ্গে সম্পর্ক খারাপ হলে দায়িত্ব ছাড়তে হয় তাকে।

ব্যানন দোষী সাব্যস্ত হওয়ায়, ক্যাপিটলে দাঙ্গার তদন্তকারী কমিটি এখন ট্রাম্পের অন্য সহযোগীদের কাছ থেকে সাক্ষ্য ও তথ্য জোগাড়ে আরও শক্তিশালী অবস্থান নেওয়ার সুযোগ পাবে।

শুক্রবার জুরিদের দেওয়া রায়কে 'আইনের শাসনের বিজয়' হিসেবে দেখছে প্রতিনিধি পরিষদের সিলেক্ট কমিটি।

অন্যদিকে ব্যাননের আইনজীবীরা বলছেন, তারা এ রায়ের বিরুদ্ধে 'বুলেটপ্রুফ আপিলের' প্রস্তুতি নিচ্ছেন।

রায়ের পর ট্রাম্প সহযোগী ব্যাননও সাংবাদিকদের বলেছেন, "আমরা যুদ্ধের মধ্যে আছি। আজ একটা লড়াইয়ে হারলাম।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক