ওদেসা বন্দরে হামলা রাশিয়ার ‘বর্বরতা’: জেলেনস্কি

শস্য রপ্তানি চালু করতে জাতিসংঘ ও তুরস্কের সঙ্গে রাশিয়া-ইউক্রেইন চুক্তি সইয়ের কয়েক ঘণ্টার মধ্যেই ওদেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 11:28 AM
Updated : 24 July 2022, 11:28 AM

ইউক্রেইনের বন্দরনগরী ওদেসায় ক্ষেপণাস্ত্র হামলার জন্য রাশিয়ার বিরুদ্ধে ‘বর্বরতা’র অভিযোগ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শস্য রপ্তানি চালু করতে শুক্রবার জাতিসংঘ ও তুরস্কের সঙ্গে চুক্তি সই করে রাশিয়া ও ইউক্রেইন।

কিন্তু চুক্তিটি সইয়ের কয়েক ঘণ্টা যেতে না যেতেই শনিবার ওদেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা হয়। এতে চুক্তি বাস্তবায়ন নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে।

রাশিয়া বলেছে, তারা এই হামলা চালিয়েছে। তবে তারা ইউক্রেইনের একটি জাহাজকে নিশানা করে হামলা চালিয়েছে বলে জানিয়েছে।

ওদিকে, ইউক্রেইনের কর্মকর্তারা একটি জাহাজে হামলা হওয়ার কথা জানিয়েছেন। তবে সেটি সামরিক না বেসামরিক জাহাজ তা জানাননি।

প্রেসিডেন্ট জেলেনস্কি এক মন্তব্যে বলেছেন, এ হামলাই প্রমাণ করেছে যে, চুক্তিতে অটল থাকার ব্যাপারে রাশিয়াকে বিশ্বাস করা যায় না।

ভবিষ্যতে এ ধরনের ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার জন্য আকাশ প্রতিরক্ষাব্যবস্থা হাতে রাখতে সম্ভাব্য সবকিছু করার অঙ্গীকার করেছেন জেলেনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি আগ্রাসন শুরুর পর রাশিয়া প্রথমেই কৃষ্ণসাগরে ইউক্রেইনের বন্দরগুলোর দখল নিয়ে নেয়। ফলে সমুদ্রপথে ইউক্রেইনের রপ্তানি পুরোপুরি বন্ধ হয়ে যায়।

বিশ্বের শীর্ষ শস্য রপ্তানিকারক দেশগুলোর একটি ইউক্রেইন। যুদ্ধের কারণে রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় দেশটির গুদামগুলোতে লাখ লাখ টন গমসহ অন্যান্য খাদ্যশস্য আটকা পড়ে আছে। বিশ্বজুড়ে তার চরম নেতিবাচক প্রভাব পড়েছে, যোগানের অভাবে অস্বাভাবিক দ্রুত গতিতে বেড়ে যায় খাদ্যপণ্যের দাম।

এ অবস্থায় ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘ থেকে রাশিয়াকে বারবার ইউক্রেইন থেকে খাদ্যশস্য বের করে আনতে নিরাপদ ‘করিডোর’ তৈরি করে দেয়ার আহ্বান জানানো হয়।

কয়েক মাসের দেনদরবার শেষে তুরস্কের মধ্যস্থতায় শুক্রবার ইস্তাম্বুলে শস্য রপ্তানি আবার চালু করতে চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী, শস্যের চালান প্রস্তুত করার সময় বন্দরগুলোকে হামলার নিশানা না করতে রাজি হয়েছিল রাশিয়া।

তবে চুক্তিটি সইয়ের কয়েক ঘণ্টার মাথায় ইউক্রেইনীয় সেনাবাহিনী দক্ষিণাঞ্চলীয় কমান্ড সেন্টার ওদেসা বন্দরে দুটি ক্ষেপণাস্ত্র হামলা হওয়ার কথা জানায়। আরও দুটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

এ হামলার নিন্দা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়া বিশ্বে খাদ্যসংকট বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, চুক্তিতে রাশিয়া যে অঙ্গীকার করেছে, তার বিশ্বাসযোগ্যতা নিয়ে ‘গুরুতর সন্দেহ’ সৃষ্টি করেছে এ হামলা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক