ইমরানের ওপর হামলার ঘটনা তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

ওয়াজিরাবাদে গুলির ঘটনার চারদিন পরও পুলিশ কেন তদন্ত শুরু করেনি তা জানতে চেয়ে তদন্ত শুরুর জন্য ২৪ ঘণ্টা সময় দিয়েছে পাকিস্তান সুপ্রিম কোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2022, 01:53 PM
Updated : 7 Nov 2022, 01:53 PM

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর হামলার ঘটনায় মামলা দায়ের করা নিয়ে অচলাবস্থার মুখে এবার অবিলম্বে ঘটনার পুলিশী তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আদালতের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল জানতে চেয়েছেন, গুলির ঘটনার চারদিন পরও পুলিশ কেন এখনও আনুষ্ঠানিক তদন্ত শুরু করেনি। অবিলম্বে তদন্ত শুরুর জন্য তিনি ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বান্দিয়াল বলেন, “পুলিশ তদন্ত শুরু না করলে অপরাধস্থলের প্রমাণ ধ্বংস হতে পারে। এভাবে মামলার প্রমাণ আদালতে বিতর্কিত এবং অগ্রহণযোগ্য হয়ে পড়তে পারে।”

গত বৃহস্পতিবার আগাম নির্বাচনের দাবিতে ইমরান খানের লংমার্চ চলাকালে পাঞ্জাবের ওয়াজিরাবাদের সমাবেশে ওই গুলি হামলা হয়। এতে একজন দলীয় কর্মী নিহত হন এবং আহত হন ইমরান খান ও তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর কয়েকজন নেতা।

গুলিবিদ্ধ ইমরান খানকে লাহোরের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়ার পর রোববার তিনি ছাড়া পান। ইমরান তার ওপর এই হামলার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ এবং প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা আইএসআই-এর শীর্ষ কর্মকর্তা মেজর জেনারেল ফয়সালকে দায়ী করেন।

হামলার একদিন পর সন্দেহভাজন আরও দুইজন গ্রেপ্তার হলেও এ ঘটনায় মামলা (এফআইআর) দায়ের করা নিয়ে অচলাবস্থা দেখা দেয়। মামলার অভিযোগনামা থেকে জ্যেষ্ঠ সেনা কর্মকর্তার নাম বাদ দিতে ইমরান খান অস্বীকৃতি জানালে এ অচলাবস্থা সৃষ্টি হয়।

ইমরানের সেনা কর্মকর্তার নাম রাখার তাগাদার মুখে দোটানায় পড়েন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি। আবার মামলা দায়েরে দেরি হলে প্রমাণ সুরক্ষিত রাখা এবং ইমরানের ওপর হামলায় জড়িতদের শাস্তি দেওয়ার সব প্রচেষ্টা ভেস্তে যেতে পারে বলে আশঙ্কা সৃষ্টি হয়।

তাছাড়া, মামলা দায়ের না হওয়া পর্যন্ত ঘটনার তদন্তও শুরু করা যাচ্ছে না। এমন পরিস্থিতিতেই সুপ্রিম কোর্ট এবার তদন্ত শুরুর জন্য পুলিশকে নির্দেশ দিল।

ইমরান খান বলেছেন, পাঞ্জব প্রদেশের পুলিশ তদন্ত শুরুর আগে সেনা কর্মকর্তার নাম মামলার অভিযোগনামায় না রাখার জন্য চাপ দিচ্ছে।

ওদিকে, গ্রেপ্তার এক সন্দেহভাজনকে পুলিশ হেফাজতে রাখা হলেও তার বিরুদ্ধে এখনও কোনও অভিযোগ গঠন হয়নি।

Also Read: ইমরানের ওপর হামলার ঘটনায় মামলা দায়েরে অচলাবস্থা

পিটিআই সংশ্লিষ্ট ইনসাফ আইনজীবী ফোরামের প্রেসিডেন্ট ওয়াকাজ আফজাল পাকিস্তানের দ্য ডন পত্রিকাকে বলেছেন, সোমবার সুপ্রিম কোর্টের নির্দেশের পর পিটিআই আইনজীবীরা ওয়াজিরাবাদের নগর পুলিশ স্টেশনে গিয়ে মামলা দায়ের করতে বলেছেন। কিন্তু স্টেশন হাউজ অফিসার আমির ভাদ্দর জানান, ওপরের কর্মকর্তাদের কাছ থেকে নির্দেশনা পেলেই তারা এটি করবেন।

আফজাল আরও জানান, আইনজীবীরা অপেক্ষায় আছে। কিন্তু স্টেশন হাউজ অফিসার তখন থেকেই উধাও হয়ে গেছেন এবং তিনি আইনজীবীদের সঙ্গে দেখাও করছেন না।