ওডেসায় রাশিয়ার ড্রোন হামলায় নিহত ৮

ইরানের সরবরাহ করা শাহেদ ড্রোন দিয়ে রাশিয়া ওই হামলা চালিয়েছে বলে দাবি করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রয়টার্স
Published : 3 March 2024, 07:42 AM
Updated : 3 March 2024, 07:42 AM

ইউক্রেইনের ওডেসায় শনিবার রাশিয়ার ড্রোন হামলায় এক নবজাতক এবং দুই বছর বয়সের এক শিশুসহ অন্তত আটজন নিহত হয়েছে।

যে হত্যাকাণ্ড এড়ানো যেত যদি ইউক্রেইনে অস্ত্র সরবরাহে বিলম্ব না হতো, এমনটাই বলেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, “যখন জীবন শেষ হয়ে যাচ্ছে এবং অংশীদাররা শুধু আন্তর্জাতিক রাজনৈতিক খেলা খেলছে বা বিবাদ করছে, আমাদের প্রতিরক্ষাকে সীমিত করে দিচ্ছে, কেমন করছে তা বুঝতে পারা সত্যিই অসম্ভব।”

দক্ষিণের বন্দর নগরী ওডেসায় একটি অ্যাপার্টমেন্ট ব্লকে শনিবারের ওই হামলার পর ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ বের করে আনার ছবি পোস্ট করেছে ইউক্রেইন।

জেলেনস্কি বলেন, উদ্ধারকর্মীরা সেখান থেকে আটটি মৃতদেহ উদ্ধার করেছে। ধ্বংসস্তূপের নিচে আর কেউ চাপা পড়ে আছে কিনা তা নিশ্চিত হতে গভীররাত পর্যন্ত অনুসন্ধান চলেছে।

ওই অঞ্চলের গভর্নর ওলেহ কিপার বলেন, নিহতদের মধ্যে ৩৫, ৪০ ও ৫৪ বছরের তিন পুরুষ এবং ৩১ ও ৭৩ বছর বয়সের দুই নারীও রয়েছেন। এ ঘটনায় আরো আটজন আহত হয়েছেন। আহতদের মধ্যে তিন বছরের একটি মেয়ে শিশু রয়েছে।

জেলেনস্কি দাবি করেন, ইরানের সরবরাহ করা শাহেদ ড্রোন দিয়ে রাশিয়া ওই হামলা চালিয়েছে।

বলেন, “বিশ্ব জানে সন্ত্রাসের বিরোধিতা করা সম্ভব।

“ইউক্রেইনে অস্ত্র সরবরাহে বিলম্ব করা, ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা যা আমদের নাগরিকদের রক্ষা করতে পারে তা দিতে দেরি করা, দুর্ভাগ্যজনকভাবে তা পরিস্থিতিকে শুধু এ ধরণের ক্ষয়ক্ষতির দিকেই ধাবিত করছে।”