জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দায়িত্ব নিল রাশিয়া

এর আগে রাশিয়া শেষবার ২০২২ সালের ফেব্রুয়ারিতে সভাপতির দায়িত্বপালন করেছিল, ওই মাসেই তারা প্রতিবেশী ইউক্রেইনে আক্রমণ শুরু করেছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2023, 09:54 AM
Updated : 1 April 2023, 09:54 AM

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির আনুষ্ঠানিক দায়িত্ব নিয়েছে রাশিয়া। সদস্য দেশগুলোকে এ প্রক্রিয়া আটকানোর আহ্বান জানিয়েছিল ইউক্রেইন কিন্তু লাভ হয়নি। 

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের প্রত্যেকেই এক মাসের জন্য পর্যায়ক্রমে সভাপতির দায়িত্ব গ্রহণ করে।

এর আগে রাশিয়া শেষবার ২০২২ সালের ফেব্রুয়ারিতে সভাপতির দায়িত্বপালন করেছিল, ওই মাসেই তারা প্রতিবেশী ইউক্রেইনে আক্রমণ শুরু করেছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এবার নিরাপত্তা পরিষদের সভাপতি এমন একটি দেশ হল যে দেশটির প্রেসিডেন্টের বিরুদ্ধে কথিত যুদ্ধাপরাধের দায়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে রেখেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ।

আইসিসি গত মাসে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে এই পরোয়ানা জারি করে। তবে এই আদালত জাতিসংঘের কোনো অঙ্গ প্রতিষ্ঠান নয়।

ইউক্রেইনের অভিযোগ সত্ত্বেও যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা রাশিয়ার সভাপতির দায়িত্ব নেওয়ার প্রক্রিয়ায় বাধা দেবে না।

রাশিয়া নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র। পরিষদের অন্য স্থায়ী সদস্য রাষ্ট্রগুলো হল যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও চীন।

নিরাপত্তা পরিষদের সভাপতির ভূমিকা পদ্ধতিগত হলেও জাতিসংঘে নিযুক্ত মস্কোর রাষ্ট্রদূত ভাসিলি নিবেনজিয়া রুশ বার্তা সংস্থা তাসকে বলেছেন, এ সময়টিতে তিনি অস্ত্র নিয়ন্ত্রণসহ বিভিন্ন বিতর্ক তদারকির পরিকল্পনা করেছেন।

তিনি জানিয়েছেন, তিনি ‘এক মেরু বিশ্বব্যবস্থায় বদল’ আনতে যাওয়া ‘নতুন বিশ্ব ব্যবস্থা’ নিয়ে আলোচনা করবেন। 

পাঁচটি রাষ্ট্র স্থায়ীভাবে নিরাপত্তা পরিষদে প্রতিনিধিত্ব করে। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর বৈশ্বিক ক্ষমতা কাঠামোর প্রতিফলন যা নিরাপত্তা পরিষদ গঠন করার সময় প্রভাব ফেলেছিল। এই স্থায়ী সদস্যরা পরিষদের ১০টি অস্থায়ী সদস্য রাষ্ট্রকে সঙ্গে নিয়ে কাজ করে।