পেলোসির এশিয়া সফর শুরু, তাইওয়ানে নামবেন কিনা ‘অজানা’

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 10:55 AM
Updated : 31 July 2022, 10:55 AM

এশিয়ার চার দেশে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর শুরু হয়েছে বলে জানিয়েছে তার কার্যালয়।

তবে এই সফরে তিনি তাইওয়ানে নামবেন কিনা সে বিষয়ে কিছুই উল্লেখ করেনি তারা।

পেলোসি এবারের সফরে তাইওয়ানে যেতে পারেন বলে গত কয়েক সপ্তাহ ধরে মার্কিন রাজনৈতিক অঙ্গনে ব্যাপক গুঞ্জন বিদ্যমান। স্বশাসিত দ্বীপটিতে তার সম্ভাব্য সফর ঘিরে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে উত্তেজনাও চরম আকার ধারণ করেছে।

“ইন্দো-প্যাসিফিক অঞ্চল সফররত কংগ্রেসের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি, তার সফরের মধ্যে রয়েছে সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান,” প্রতিনিধি পরিষদের স্পিকারের কার্যালয়ের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই বলো হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এই সংবাদ বিজ্ঞপ্তিতে পেলোসির কার্যালয় এশিয়ায় তার চারটি গন্তব্যের কথা উল্লেখ করলেও এর মাঝে তিনি কোথাও নামবেন বা বিরতি নেবেন কিনা, সে বিষয়ে কিছু বলেনি।

“এই সফর পারস্পরিক নিরাপত্তা, অর্থনৈতিক অংশীদারিত্ব ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গণতান্ত্রিক শাসনব্যবস্থার ওপর আলোকপাত করবে,” বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

পেলোসি যে প্রতিনিধ দলের নেতৃত্ব দিচ্ছেন, তাতে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ার গ্রেগরি মিকসও আছেন।

উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাদের তাইওয়ান সফর স্বশাসিত দ্বীপটির স্বাধীনতাপন্থিদের উৎসাহ দেয় বলে মনে করে চীন। ওয়াশিংটনের সঙ্গে তাইওয়ানের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকলেও দ্বীপটির প্রতিরক্ষায় সহায়তা পাঠাতে তারা আইনিভাবে বাধ্য।

বৃহস্পতিবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক করে বলেছেন, ওয়াশিংটনের উচিত ‘এক চীন নীতি’ মেনে চলা।

‘যারা আগুন নিয়ে খেলবে, তারাই ধ্বংস হয়ে যাবে’ বলে তিনি যুক্তরাষ্ট্রকে সাবধানও করে দিয়েছেন।

রোববার চীনের বিমানবাহিনীর মুখপাত্র শেন জিনকে তাইওয়ানকে ইঙ্গিত করে বলেছেন, বেইজিং জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা দৃঢ়ভাবে রক্ষা করবে।

চীনের সামরিক বাহিনী পিপলস লিবারেশন আর্মির একটি ইউনিট শুক্রবার তাদের সামাজিক যোগাযোগমাধ্যম উইবুতে এক পোস্টে লিখেছিল, “যুদ্ধের প্রস্তুতি নাও!”

সুপরিচিত চীনা রাজনৈতিক ভাষ্যকার হু জিজিন এক টুইটে মার্কিন জঙ্গি বিমান যদি তাইওয়ানে পেলোসিকে নিয়ে যাওয়ার চেষ্টা করে তাহলে এর পাল্টা সামরিক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

এর প্রতিক্রিয়ায় টুইটার তার অ্যাকাউন্ট ব্লক করে দিলে তিনি টুইটটি মুছে ফেলেন বলে শনিবার জানান।

তবে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি শুক্রবার বলেছিলেন, তাইওয়ান দখলে চীন সামরিক তৎপরতা বাড়াচ্ছে, এমন কোনো তথ্যপ্রমাণ তাদের কাছে নেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক