আল কায়েদা চালাচ্ছেন আদেল, যার মাথার দাম ১ কোটি ডলার

জঙ্গি গোষ্ঠী আল কায়েদা আয়মান আল জাওয়াহিরির কোনো উত্তরাধিকারীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 04:16 AM
Updated : 16 Feb 2023, 04:16 AM

মিশরের স্পেশাল ফোর্সের সাবেক কর্মকর্তা ও আল কায়েদার গুরুত্বপূর্ণ সদস্য যাকে ধরা অথবা মারার জন্য এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করে রেখেছে যুক্তরাষ্ট্র, সেই সায়েফ আল আদেল এখন আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীটির ‘অপ্রতিদ্বন্দ্বী’ নেতা বলে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে।

 আল কায়েদা আয়মান আল জাওয়াহিরির কোনো উত্তরাধিকারীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি, তিনি গত বছর কাবুলে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছে বলে বিশ্বাস করা হয়; এটি ২০১১ সালে প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের মৃত্যুর পর থেকে সংগঠনটির জন্য সবচেয়ে বড় আঘাত ছিল, যা তারা এখনও কাটিয়ে উঠতে পারেনি।

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের এক গোয়েন্দা কর্মকর্তা বলেছিলেন, জাওয়াহিরির উত্তরাধিকার অস্পষ্টই রয়ে গেছে; কিন্তু আল কায়েদার ঝুঁকি নিয়ে জাতিসংঘের ওই পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়েছে: “নভেম্বর ও ডিসেম্বরের আলোচনাগুলোতে অনেক সদস্য রাষ্ট্র এই ধারণাটি গ্রহণ করেছে যে সায়েফ আল আদেল ইতোমধ্যে গোষ্ঠীটির আসল ও অপ্রতিদ্বন্দ্বী নেতা হিসেবে কাজ করছেন।”

আল কায়েদা বিষয়ক বিশেষজ্ঞরা জানিয়েছেন, জাওয়াহিরির মৃত্যুতে সতর্কভাবে প্রাণঘাতী অভিযানের পরিকল্পনা ও জঙ্গি গোষ্ঠীটিকে পরিচালনা করতে পারবেন এমন একজন কৌশলী নেতা বেছে নেওয়া নিয়ে চাপে আছে আল কায়েদা।

বিশ্বব্যাপী জ্বালাময়ী ভিডিও বক্তৃতা ছড়িয়ে যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে জাওয়াহিরি তার হাই প্রোফাইল বজায় রেখে চললেও ওই বিশেষজ্ঞরা জানিয়েছেন, আদেল হামলার পরিকল্পনা করেন আড়াল থেকে এবং তিনি আল কায়েদাকে বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী জঙ্গি গোষ্ঠীতে পরিণত করতে সাহায্য করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাঞ্জানিয়া ও কেনিয়ায় যুক্তরাষ্ট্রের দূতাবাসে আল কায়েদার বোমা হামলায় ২২৪ জন নিহত ও ৫ হাজারের বেশি আহত হওয়ার পর ১৯৯৮ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের ফেডারেল গ্রান্ড জুরি আদেলকে অভিযুক্ত করেছিল।

তার খুব বেশি ছবি পাওয়া যায়নি, তিনটি ছবি ছাড়া; এরমধ্যে এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা সাদাকালো ছবিটিতে তাকে খুব সিরিয়াস ভঙ্গিতে দেখা যায়।

যুক্তরাষ্ট্রের তদন্তকারীদের তথ্য অনুযায়ী, আফ্রিকায় চালানো হামলাগুলোর বাইরে তিনি বিভিন্ন প্রশিক্ষণ শিবির পরিচালনা করতেন এবং ২০০২ সালে পাকিস্তানে মার্কিন সাংবাদিক ড্যানিয়েল পার্লের হত্যাকাণ্ডের সঙ্গে তার যোগসূত্র ছিল। এর বাইরে তার বিষয়ে তেমন কিছু জানা যায়নি।    

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আদেল এখন ইরান থেকে তার কার্যক্রম চালাচ্ছেন। আদেল বিষয়ে তথ্য দেওয়ার জন্য এক কোটি ডলার পুরস্কার দেওয়ার প্রস্তাব দিয়ে রেখেছে মন্ত্রণালয়টি। আদেল ‘আল কায়েদার নেতৃত্ব পরিষদ’ এর সদস্য এবং সংগঠনটির সামরিক কমিটির প্রধান বলে জানিয়েছে তারা।  

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ কর্মসূচীর ওয়েবসাইট জানাচ্ছে, আফ্রিকার ওই বোমা হামলার পর মিশরীয় সামরিক বাহিনীর এই সাবেক লেফটেন্যান্ট কর্নেল ইরানের দক্ষিণপূর্বাঞ্চলে চলে যান, সেখানে তিনি দেশটির রেভল্যুশনারি গার্ড কোরের দেওয়া নিরাপত্তার মধ্যে বসবাস করছেন। 

২০০৩ সালের এপ্রিলে আদেল ও অন্য আল কায়েদা নেতাদের গৃহবন্দি করেছিল ইরান। পরে ইয়েমেনে অপহৃত ইরানি এক কূটনীতিকের মুক্তির বিনিময়ে তাকে ও আরও চারজনকে ছেড়ে দেয় তেহরান।

বুধবার জাতিসংঘে নিযুক্ত ইরানি মিশন টুইটারে একটি বার্তা পোস্ট করে আদেলের ইরানে থাকার কথা অস্বীকার করেছে।

বার্তায় তারা বলেছে, “এটি লক্ষণীয় যে তথাকথিত নবনিযুক্ত আল কায়েদা নেতার ঠিকানাটি ভুল। এই ভুল তথ্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের উদ্যোগকে বাধাগ্রস্ত করতে পারে।”

আল কায়েদার নেতৃবৃন্দকে অনুসরণ করতেন এফবিআইয়ের এমন একজন সাবেক গোয়েন্দা আলি সুফানের তৈরি করা প্রোফাইল থেকে জানা গেছে, আরবী ‘সায়েফ আল আদেল’ নামের অর্থ ‘ন্যায়ের তরবারি’, আর এটি আদেলের আসল নাম না; তার আসল নাম মোহাম্মদ সালাউদ্দিন জিদান।  

আদেল একসময় ওসামা বিন লাদেনের প্রধান দেহরক্ষী এবং জঙ্গিদের জ্যেষ্ঠ প্রশিক্ষক ছিলেন। আল কায়েদার কার্যক্রম বিষয়ক বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১৯৮১ সালে জঙ্গি হিসেবে আদেল তার ক্যারিয়ার শুরু করেছিলেন, ওই সময় তিনি মিশরীয় প্রেসিডেন্ট আনোয়ার আল সাদাতের হত্যাকাণ্ডে জড়িত ছিলেন বলে সন্দেহ করা হয়।

কায়রোতে সামরিক বাহিনীর প্যারেড চলাকালে টেলিভিশন সম্প্রচারের মধ্যেই আনোয়ার সাদাতকে হত্যা করেছিল মিশরীয় সামরিক বাহিনীর ইসলামপন্থি সেনারা।   

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জিহাদ বিষয়ক বিশেষজ্ঞ এলিজাবেথ ক্যান্ডল বলেন, “সায়েফ আল আদেলের পেশাদার সামরিক ব্যাকগ্রাউন্ড এবং ৯/১১ এর আগে থেকেই আল কায়েদার সামরিক কমিটির প্রধান হিসেবে গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা থাকায় তার আল কায়েদার সামগ্রিক নেতৃত্ব গ্রহণ করার মতো জোরালো অবস্থান আছে।”    

আল কায়েদা সবচেয়ে আলোড়ন তোলা হামলাটি চালিয়েছিল ২০০১ সালের ১১ সেপ্টেম্বর, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের আকাশচুম্বি ভবন টুইন টাওয়ারে। দুটি যাত্রীবাহী উড়োজাহাজ দিয়ে চালানো ওই ভয়াবহ হামলায় প্রায় ৩ হাজার মানুষ নিহত হয়েছিল।

তারপর থেকে সংগঠনটি অনেকটা বহু কেন্দ্রে বিভক্ত হয়ে পড়ে, সায়েফ আল আদেল সেই আল কায়েদারই দায়িত্ব নিয়েছেন।