১৫ নভেম্বর ‘বড় ঘোষণা’ দেবেন ট্রাম্প

কী সেই ঘোষণা, সে সম্পর্কে বিস্তারিত বলতে রাজি হননি ৭৬ বছর বয়সী সাবেক এ প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 10:22 AM
Updated : 8 Nov 2022, 10:22 AM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আগামী সপ্তাহ থেকেই ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচার শুরুর ইঙ্গিত দিয়েছেন।

সোমবার দেশটির মধ্যবর্তী নির্বাচনের প্রাক্কালে ওহাইওতে রিপাবলিকানদের শেষ প্রচার সমাবেশে এ রিপাবলিকান নেতা বলেছেন, আগামী ১৫ নভেম্বর একটি ‘বড় ঘোষণা’ দিতে যাচ্ছেন তিনি।

“আগামী মঙ্গলবার, ১৫ নভেম্বর ফ্লোরিডার পাম বিচের মার-আ-লগো থেকে বড় একটি ঘোষণা দিতে যাচ্ছি আমি,” মধ্যবর্তী নির্বাচনে লড়া রিপাবলিকান সেনেট প্রার্থী জেডি ভান্সের সমর্থনে আয়োজিত সমাবেশে ট্রাম্প এমনটাই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কী সেই ঘোষণা, সে সম্পর্কে বিস্তারিত বলতে রাজি হননি ৭৬ বছর বয়সী সাবেক এ প্রেসিডেন্ট। মঙ্গলবারের ‘খুবই গুরুত্বপূর্ণ, বাঁক বদলের নির্বাচন থেকে নজর সরিয়ে দিতে’ চান না বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার মধ্যবর্তী নির্বাচনে লাখ লাখ মার্কিন নাগরিক ভোট দেবে। এবারের নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ এমনকী দুই কক্ষই রিপাবলিকানদের হাতে চলে যেতে পারে বলে একাধিক জনমত জরিপে ধারণা পাওয়া গেছে।

নির্বাচনী পূর্বাভাসদাতা দল-নিরপেক্ষ প্রতিষ্ঠানগুলো বলছে, রিপাবলিকানরা মধ্যবর্তী নির্বাচনে ৪৩৫ আসনের নিম্নকক্ষে ডেমোক্র্যাটদের তুলনায় প্রায় ২৫টির মতো আসন বেশি পাবে, যা সংখ্যাগরিষ্ঠতা অর্জনে যথেষ্ট।

মঙ্গলবারের নির্বাচনে রিপাবলিকানরা সেনেটেও তাদের একটি আসন বাড়িয়ে ফেলতে পারে বলে ধারণা অনেক বিশ্লেষকের। এমনটা হলে মার্কিন কংগ্রেসের দুই কক্ষই ট্রাম্পের দলের নিয়ন্ত্রণে চলে যাবে।

হোয়াইট হাউসের দখল ফিরে পেতে ফের নির্বাচনী দৌড়ে নামার ইঙ্গিত দেওয়ার আগে সোমবার এক বক্তৃতায় ট্রাম্প প্রেসিডেন্ট জো বাইডেনের কঠোর সমালোচনা করে বলেছেন, তার (বাইডেন) নেতৃত্বে যুক্তরাষ্ট্র ‘ক্রমাগত নিচে নামছে’।

“আমরা এখন এমন একটি রাষ্ট্রে পরিণত হয়েছি যাকে বিশ্বে কেউ সম্মান করে না, কেউ কথা শোনে না। আমাদের দেশটি এখন অনেক অর্থেই তামাশায় পরিণত হয়েছে,” বলেছেন ট্রাম্প।    

একইদিন বাইডেনও ভোটারদের সতর্ক করে বলেছেন, রিপাবলিকানরা জয়ী হলে তা যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করে দিতে পারে।

“আজ  আমরা বাঁক বদলের মুহূর্তের মুখোমুখি। আমাদের গণতন্ত্র যে ঝুঁকিতে তা আমরা হাড়ে হাড়ে জানি, এবং এটাই সেই সময়, যখন আপনারা গণতন্ত্রের সুরক্ষায় ঢাল হয়ে দাঁড়াতে পারেন,” বলেছেন তিনি।