পোল্যান্ড কিংবা লাটভিয়ায় আক্রমণের আগ্রহ নেই: পুতিন

প্রায় দুই বছর আগে রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর আমেরিকান সাংবাদিক টাকার কার্লসনের কাছে দেওয়া প্রথম সাক্ষাৎকারে একথা বলেন রুশ প্রেসিডেন্ট।

রয়টার্স
Published : 9 Feb 2024, 12:39 PM
Updated : 9 Feb 2024, 12:39 PM

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন সাংবাদিক টাকার কার্লসনের সঙ্গে সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়া তার স্বার্থের জন্য শেষ পর্যন্ত লড়ে যাবে। তবে ইউক্রেইন যুদ্ধ আরও বাড়িয়ে তা পোল্যান্ড এবং লাটভিয়ার মতো দেশে সম্প্রসারণের কোনও আগ্রহ তার নেই।

প্রায় দুই বছর আগে রাশিয়া ইউক্রেইনে আগ্রাসন শুরুর পর কোনও আমেরিকান সাংবাদিকের কাছে এটিই পুতিনের দেওয়া প্রথম সাক্ষাৎকার। সাক্ষাৎকারটি বৃহস্পতিবার সম্প্রচারিত হয়েছে।

এতে পুতিন বলেন, পশ্চিমা নেতারা এতদিনে উপলব্ধি করতে পেরেছেন যে, রাশিয়াকে কৌশলগতভাবে পরাজিত করা অসম্ভব। তারা এখন এরপর কি করবে তা নিয়ে বিষ্ময়কর অবস্থায় পড়েছে।

রাশিয়া সংলাপের জন্য প্রস্তুত বলে জানান তিনি। পুতিন আরও বলেন, ওয়াল স্ট্রিট জার্নালের মার্কিন সাংবাদিক ইভান গার্সকোভিচকে মুক্তি দেওয়ার ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছা সম্ভব। রাশিয়ায় প্রায় একবছর ধরে আটক গার্সকোভিচ। গুপ্তচরবৃত্তির অভিযোগে তিনি বিচারের অপেক্ষায় আছেন।

যুক্তরাষ্ট্রের ফক্স নিউজের সাবেক হোস্ট ও নামকরা সংবাদিক টাকার কার্লসনকে গত মঙ্গলবার দুই ঘণ্টার এই সাক্ষাৎকার দিয়েছেন পুতিন। তাকে জিজ্ঞেস করা হয়েছিল, নেটো সদস্যদেশ পোল্যান্ডে তিনি রুশ সেনা পাঠানোর কোনও চিন্তাভাবনা করেন কিনা।

জবাবে পুতিন বলেন, “কেবল একটি মাত্র ক্ষেত্রে। যদি পোল্যান্ড রাশিয়া আক্রমণ করে তাহলে। কেন? কারণ, আমাদের পোল্যান্ড, লাটভিয়া কিংবা আর কোনও দেশ নিয়ে আগ্রহ নেই। আমরা কেন তা করব। আমাদের কোনও আগ্রহ নেই।”

পুতিন সাক্ষাৎকারটি দিয়েছেন রুশ ভাষায়। সেটি ইংরেজিতে অনুবাদ করে দেওয়া হয়। তার এই সাক্ষাৎকার তিনি শুরু করেছিলেন ইউক্রেইন, পোল্যান্ড এবং অন্যান্য দেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক নিয়ে লম্বা মন্তব্য দিয়ে।