গুজরাটে বিধানসভা নির্বাচন, মোদীর বিজেপি’র জয়ের পূর্বাভাস

জরিপে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি’র টানা সপ্তমবারের মতো রাজ্যের ১৮২টি আসনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভের পূর্বাভাস পাওয়া গেছে। ছবি: রয়টার্স

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 01:28 PM
Updated : 29 Nov 2022, 01:28 PM

ভারতের গুজরাট রাজ্যে দুই দফার বিধানসভা নির্বাচন হবে ১ ও ৫ ডিসেম্বর। ভোট শেষে ফল ঘোষণা হবে ৮ ডিসেম্বর। নির্বাচনপূর্ব জরিপে গুজরাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল (বিজেপি)-এরই জয় লাভের আভাস পাওয়া যাচ্ছে।

বিবিসি জানিয়েছে, জরিপে বিজেপি’র টানা সপ্তমবারের মতো রেকর্ড সৃষ্টি করে রাজ্যের ১৮২টি আসনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভের পূর্বাভাস পাওয়া গেছে।

প্রধান বিরোধী দল কংগ্রেস এবং আম আদমি পার্টিকে (এএপি) পরাজিত করবে বিজেপি। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজেপি’র সবচেয়ে ইতিবাচক দিক হল ভোটারদের কাছে মোদীর গ্রহণযোগ্যতা।

রাষ্ট্রবিজ্ঞানী ঘনশ্যাম শাহ বলেছেন, “মোদী দেবতুল্য ব্যক্তিত্ব। তিনি হিন্দু ধর্মাবলম্বীদের হৃদয়ের রাজা। তার এই ভাবমূর্তিই ভোটারদের আকৃষ্ট করে।”

গুজরাটের সঙ্গে মোদীর আত্মিক যোগ রয়েছে। ১২ বছর এ রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। সেখানে হিন্দু জাতীয়তাবাদ সৃষ্টিতে তিনি কাজ করেছেন। উন্নয়নের দৃষ্টান্ত স্থাপন করেছেন এবং তার শাসনের ধরণ জাতীয় কয়েকটি নীতিতেও দৃশ্যমান।

গুজরাটে বিজেপি’র ভোটের প্রচারে অন্যতম মুখ নরেন্দ্র মোদী। বিশ্লেষকরা বলছেন, মোদী না থাকলে তাসের ঘরের মতো বিজেপি’র ভোটব্যাংক ধসে পড়বে।

গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল মোদীর নামেই ভোট চাইছেন। বিজেপি’র অন্যান্য সদস্যরাও তাই করছেন।

ভোটের প্রচারে 'ডাবল-ইঞ্জিন সরকারের' প্রতিশ্রুতি দিচ্ছে বিজেপি। তারা বলছে, জাতীয় পর্যায়ে বিজেপি ক্ষমতায় আর এর সঙ্গে রাজ্যও দলটি ক্ষমতায় থাকলে তারা সর্বাত্মক উন্নয়ন করতে পারবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক