ইউক্রেইন প্রশ্নে শি’র ‘ভারসাম্যপূর্ণ’ অবস্থানের প্রশংসায় পুতিন

উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলন শুরুর ফাঁকে চীনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট এ প্রশংসা করেন।

রয়টার্স
Published : 15 Sept 2022, 03:35 PM
Updated : 15 Sept 2022, 03:35 PM

ইউক্রেন যুদ্ধে ‘ভারসাম্যপূর্ণ’ অবস্থান নেওয়ার জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার উজবেকিস্তানের রাজধানী সমরখন্দে ‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন’ (এসসিও)-এর শীর্ষ সম্মেলন শুরুর ফাঁকে শি’র সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে পুতিন এই প্রশংসা করেন। চীনের এ অবস্থানকে রাশিয়া মূল্য দেয় বলে জানান তিনি।

একইসঙ্গে রাশিয়া যে চীনের ‘এক চীন’ নীতিকে সমর্থন করে সেটিও পুতিন উল্লেখ করেছেন এবং তিনি আরও বলেছেন, তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের উসকানির বিরোধিতা করে তার দেশ।

চীনের প্রেসিডেন্ট শি করোনাভাইরাস মহামারী শুরুর পর এই প্রথম বিদেশ সফর করছেন। তাছাড়া, গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর চীনা প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের এটিই প্রথম মুখোমুখি বৈঠক।

ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের জেরে পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করলেও চীন সে পথে না হেঁটে ভারসাম্যমূলক অবস্থান বজায় রেখেছে। ইউক্রেইনে রাশিয়ার হামলার সমালোচনা করা থেকে বিরত থেকেছে চীন।

বৃহস্পতিবার চীন এবং রাশিয়ার প্রেসিডেন্টের দ্বিপক্ষীয় বৈঠক টিভিতে সম্প্রচার হয়েছে। বৈঠকের উদ্বোধনী বক্তব্যে শি কে পুতিন বলেছেন, “ইউক্রেইন সংকটের ক্ষেত্রে আমাদের বন্ধু দেশ চীনের ভারসাম্যমূলক অবস্থানকে আমরা অত্যন্ত মূল্য দেই।”

“এ বিষয় নিয়ে আপনাদের প্রশ্ন ও উদ্বেগটাও আমরা বুঝতে পারি। আজকের বৈঠকে আমরা অবশ্যই আমাদের অবস্থান তুলে ধরব।”

ওদিকে, তাইওয়ান প্রশ্নে চীনকে সমর্থন করে পুতিন বলেন, “আমরা এক চীন নীতিতে’ অটল। তাইওয়ান প্রণালীতে আমরা যুক্তরাষ্ট্রের উসকানির নিন্দা জানাই।”

যুক্তরাষ্ট্র তাইওয়ানকে চীনের অংশ মেনে নিয়ে ‘এক চীন’ নীতিকে সমর্থন জানালেও তাইওয়ানের সঙ্গে তাদের ঘনিষ্ঠ কূটনৈতিক ও সামরিক যোগাযোগ রয়েছে।

ওদিকে, চীন তাইওয়ানকে তাদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ মনে করে, প্রয়োজন পড়লে এ অংশকে মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করতে বল প্রয়োগের হুমকিও দিয়ে আসছে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক