চটজলদি নেটো সদস্যপদের চেষ্টায় জেলেনস্কি, পুতিনের সঙ্গে আলোচনা নাকচ

ইউক্রেইনের প্রেসিডেন্ট এক ভিডিওতে বলেছেন, দ্রুত নেটো সদস্যপদ পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করছে তার দেশ।

রয়টার্স
Published : 30 Sept 2022, 05:21 PM
Updated : 30 Sept 2022, 05:21 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পশ্চিমা সামরিক জোট নেটোর সদস্যপদ চটজলদি পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করছে তার দেশ।

শুক্রবার স্যোশাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিওতে তিনি একথা বলেন।

একইসঙ্গে জেলেনস্কি জানান, রাশিয়ার সঙ্গে ইউক্রেইন আলোচনায় বসতে প্রস্তুত। তবে সেই আলোচনা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে করবে না কিইভ।

পুতিন ইউক্রেইনের লুহানস্ক, দোনেৎস্ক, জেপোরোজিয়া ও খেরসন- এই চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে জুড়ে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন শুক্রবার।

চুক্তি সইয়ের অনুষ্ঠানে দেওয়া ভাষণে পুতিন ইউক্রেইনকে গোলা ছোড়া বন্ধ করে আলোচনার টেবিলে আসারও আহ্বান জানিয়েছেন।

তারপরই ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কির কাছ থেকে ওই কড়া প্রতিক্রিয়া এল।

টেলিগ্রামে পোস্ট করা ভিডিওতে জেলেনস্কি বলেছেন, “আমরা এরই মধ্যে (নেটো) জোটের মানদণ্ড অনুযায়ী আমাদের যোগ্যতা প্রমাণ করেছি। আমরা এখন নেটোতে যোগদান ত্বরান্বিত করতে ইউক্রেইনের পক্ষ থেকে আবেদন সইয়ের চূড়ান্ত পদক্ষেপ নিচ্ছি।”

এ সময় ভিডিওতে দেখা যায়, জেলেনস্কি প্রধানমন্ত্রী এবং পার্লামেন্টের স্পিকারের উপস্থিতিতে একটি নথিতে সই করছেন।

নেটো জোটকে বরাবরই হুমকি হিসাবে দেখে আসছে রাশিয়া। নেটো জোটের সম্প্রসারণে রাশিয়া ঘোর আপত্তি জানিয়ে এসেছে। বিশেষ করে ইউক্রেইনকে নটো জোটে সামিল হতে দিতে রাশিয়া কোনওভাবেই রাজি নয়।

ফলে জেলেনস্কি নেটোতে যোগদানের প্রক্রিয়া জলদিই সম্পন্ন করার পথে হাঁটার যে ঘোষণা দিয়েছেন তা মস্কোকে আরও উস্কে দেবে বলেই মনে করা হচ্ছে।

ভিডিও’র বক্তব্যে জেলেনস্কি অভিযোগ করে আরও বলেছেন, “রাশিয়া অত্যন্ত ন্যাক্কারজনকভাবে খুন,ব্ল্যাকমেইল, অসদাচরণ, মিথ্যার আশ্রয় নিয়ে ইতিহাস নতুন করে লিখছেন এবং সীমান্ত নতুন করে নির্ধারণ করছেন। কিইভ তা মেনে নেবে না।”

তিনি বলেন, “সমতা, সততা, মর্যাদা এবং সুষ্ঠু পরিবেশের আবহে রাশিয়ার সঙ্গে সহাবস্থানের ব্যাপারে কিইভ সবসময়ই প্রতিশ্রুতিবদ্ধ।”

কিন্তু “রাশিয়ার এই প্রেসিডেন্টের (পুতিন) আমলে এরকম সহাবস্থান স্পষ্টতই সম্ভব না। তিনি জানেন না মর্যাদা কি, সততা কি। তাই আমরা রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত হলেও তা করতে চাই দেশটির অন্য আরেক প্রেসিডেন্টের সঙ্গে।”