ভারতে তুষার ধসে নিহত বেড়ে ১০, বহু নিখোঁজ

৩৪ জন প্রশিক্ষণার্থী এবং সাত প্রশিক্ষক নেভিগেশনের অনুশীলন করার সময় উত্তরাখণ্ডের দ্রৌপদী দণ্ড-২ পাহাড়ে তুষার ধস শুরু হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 11:17 AM
Updated : 5 Oct 2022, 11:17 AM

হিমালয়ের ভারতীয় অংশে একদল পর্বতারোহী প্রশিক্ষণের সময় তুষার ধসে চাপা পড়ে অন্তত ১০ জন নিহত এবং প্রায় ২০ জন নিখোঁজ হয়েছেন।

বিবিসি জানায়, ৩৪ জন প্রশিক্ষণার্থী এবং সাত জন প্রশিক্ষক কীভাবে পাহাড়ে চলতে হয় (নেভিগেশন) তার প্রশিক্ষণ নিচ্ছিলেন। ওই সময় পাহাড়ের একটি চূড়া থেকে তুষার ধস শুরু হয় এবং তারা চাপা পড়েন।

পুলিশ বলেছে, তাদের ১৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা পাহাড়ের ফাটলে আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। ভারতের বিমান বাহিনী উদ্ধারকাজে সহায়তা করছে।

মঙ্গলবার রাতভর বৃষ্টি এবং তুষারপাতের কারণে অনুসন্ধান অভিযান ব্যাহত হলেও বুধবার তা আবার শুরু হয়েছে।

প্রশিক্ষণার্থী পর্বতারোহীদের ওই দলটি কাছের ‘নেহরু ইন্সটিটিউট অব মাউনটেইনিং’ এর সদস্য ছিল। ইন্সটিটিউটটির পক্ষ থেকে বলা হয়, যে সময় তুষার ধস শুরু হয় ওই সময় দলটি উত্তরাখণ্ডের ৫,৬৭০ মিটার উঁচু মাউন্ট দ্রৌপদী দণ্ড-২ থেকে ফিরে আসছিল।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টার দিকে উদ্ধারকর্মীদের ওই দুর্ঘটনার বিষয়ে জানানো হয়। যতক্ষণ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকবে ততক্ষণ উদ্ধার কাজ চলবে বলে জানানো হয়েছে।

উত্তরাখণ্ডের পুলিশ প্রধান অশোক কুমার বলেছেন, “বুধবার ৬ টি মৃতদেহ উদ্ধার করা নিয়ে এ পর্যন্ত মোট ১০ টি মরদেহ উদ্ধার হয়েছে।”

এর আগে কুমার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, ‘‘যেখানে তুষার ধস হয়েছে ভারতের বিমান বাহিনী আকাশ থেকে সে জায়গাটিতে পৌঁছানোর চেষ্টা করছে। সেখানে পৌঁছানো সহজ কাজ নয়।”

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে এক বার্তায় এ ঘটনায় গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক