অধিকৃত খারসনের দিকে এগুচ্ছে ইউক্রেইন বাহিনী: জেলেনস্কি

যুদ্ধের প্রথমদিককার দিনগুলোতে রাশিয়া বাহিনী খারসন শহর দখল করেছে এবং দনিপ্রো নদীর পশ্চিমের একটি কৌশলগত স্থানে অবস্থান নিয়ে আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 03:09 PM
Updated : 24 July 2022, 03:09 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশের বাহিনী দক্ষিণাঞ্চলের অধিকৃত খারসন অঞ্চলের দিকে ‘ধাপে ধাপে’ অগ্রসর হচ্ছে।

যুদ্ধের প্রথমদিককার দিনগুলোতে রাশিয়া বাহিনী খারসন শহর দখল করেছে এবং দনিপ্রো নদীর পশ্চিমের একটি কৌশলগত স্থানে অবস্থান নিয়ে আছে।

শনিবার ব্রিটিশ প্রতিরক্ষা কর্মকর্তারা খারসনের কাছে প্রচন্ড লড়াইয়ের খবর জানিয়েছেন। সেখানে ইউক্রেইনীয় বাহিনীর অগ্রসর হওয়া মানে নদীর পশ্চিমে রাশিয়ার রসদ সরবরাহ পথগুলো প্রচণ্ড ঝুঁকির মধ্যে পড়া।

বিবিসি জানায়, ইউক্রেইনের উপপ্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেসচুক এমাসের শুরুর দিকে খারসনের অধিবাসীদেরকে শহর যত দ্রুত সম্ভব খালি করে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। যাতে দক্ষিণ ইউক্রেইনে পাল্টা হামলার সময় তারা শহরটিতে আটকা না পড়ে।

ইউক্রেইনীয় বাহিনী খারসন অঞ্চলের নদী পারাপার এলাকাগুলোকে হামলার নিশানা করেছে। যাতে রাশিয়ার রসদ সরবরাহপথ ধ্বংস করে দেওয়া যায়।

শনিবার দনিপ্রো নদীর একটি শাখার সেতুতে গোলা হামলা হয়েছে। আর মঙ্গলবার ইউক্রেইন বাহিনী যুক্তরাষ্ট্রের সরবরাহ করা গোলা দিয়ে দনিপ্রো নদীর ওপরের একটি সেতুতেও হামলা চালিয়েছে।

রাশিয়ার তাস বার্তা সংস্থায় খারসনের রুশপন্থি প্রশাসনের উপপ্রধান কর্মকর্তা এই হামলা হওয়ার কথা স্বীকার করেছেন এবং বলেছেন, হামলা চলতে থাকলে সেতুটি ভেঙে পড়তে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক