রাশিয়া ইউক্রেইনের অস্তিত্ব শেষ করে দিতে চায়: বাইডেন

রাষ্ট্র হিসাবে ইউক্রেইনের অস্তিত্ব শেষ করে দেওয়ার জন্যই রাশিয়ার এ যুদ্ধ, জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 05:26 PM
Updated : 21 Sept 2022, 05:26 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “একটি রাষ্ট্র, একটি জাতি’ হিসাবে ইউক্রেইনের অস্তিত্বের অধিকার দমনের জন্যই সেখানে রাশিয়া যুদ্ধ শুরু করেছে।

তিনি বলেন, “পুতিন এই আগ্রাসন শুরুর আগে দিয়ে বলেছিলেন, রাশিয়া থেকেই ইউক্রেইনের সৃষ্টি। এটি কখনওই ‘প্রকৃত রাষ্ট্রের মর্যাদায়’ ছিল না। আমি তার সেকথা উদ্ধৃত করে রেখেছি।”

“আর এখন আমরা সেখানকার (ইউক্রেইন) স্কুলে, রেলওয়ে স্টেশনে, হাসপাতালে হামলা হতে দেখছি… এমনকী রাশিয়ার যুদ্ধাপরাধের ভয়াবহ সব প্রমাণও বেরিয়ে আসছে।”

“রাষ্ট্র হিসাবে ইউক্রেইনের অস্তিত্ব শেষ করে দেওয়ার জন্যই রাশিয়ার এ যুদ্ধ; এটাই সহজ-সরল কথা।”

বিবিসি জানায়, জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে বাইডেন এসব কথা বলেছেন। ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন ন্যাক্কারজনকভাবে জাতিসংঘ সনদের মূল বিশ্বাসের লঙ্ঘন বলেও তিনি মন্তব্য করেন।

ইউক্রেইনে আগ্রসন শুরুর ছয়মাস পরে এসে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানে’ আরও সেনাসমাবেশের অংশ হিসেবে তিন লাখ রিজার্ভ সেনাকে ডাকার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা হুমকির মুখে পড়লে জনগণকে রক্ষায় সম্ভব সবকিছু প্রয়োগের হুমকিও পুতিন দিয়েছেন। বলেছেন, এটা ধাপ্পাবাজি নয়।

এর প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, পুতিন ইউরোপের বিরুদ্ধে স্পষ্টতই হুমকি দিয়েছেন। তিনি লড়াই করতে আরও সেনা ডেকে পাঠাচ্ছেন এবং ইউক্রেইনের বিভিন্ন অংশ দখল করে নিতে চেষ্টা করছেন।

ইউক্রেইনে এই যুদ্ধের প্রসঙ্গে তিনি বলেন, গতবছর বিশ্ব বড় ধরনের উথাল-পাথালের মধ্য দিয়ে গেছে। আর মাত্র একজন মানুষ বর্বর, অপ্রয়োজনীয় যুদ্ধ বেছে নিয়েছেন। তিনি (পুতিন) একটি সার্বভৌম রাষ্ট্রকে মানচিত্র থেকে মুছে দেওয়ার চেষটা করেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক