ভারতের নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন অনুষ্ঠান বয়কটের ঘোষণা বিরোধীদের

আগামী ২৮ মে ভারতের নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন ভবনের উদ্বোধন করবেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 02:27 PM
Updated : 24 May 2023, 02:27 PM

কংগ্রেস, বামদল এবং তৃণমূলসহ ১৯ বিরোধী দল ভারতের নতুন পার্লামেন্টে ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছে।

বুধবার এক যৌথ বিবৃতিতে দলগুলো তাদের এই সিদ্ধান্তের ঘোষণা দেয় বলে জানায় টাইমস অব ইন্ডিয়া।

আগামী ২৮ মে ভারতের নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন ভবনের উদ্বোধন করবেন।

যা নিয়ে ঘোরতর আপত্তি বিরোধী দলগুলোর। তারা একে দেশটির সর্বোচ্চ অভিভাবক প্রেসিডেন্টের প্রতি ‘অসম্মানজনক আচরণ’ বলে বর্ণনা করেছেন।

বুধবারের যৌথ বিবৃতিতে তারা বলেন, নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন দেশের জন্য এক ঐতিহাসিক মুহূর্ত। আমাদের বিশ্বাস সরকার গণতন্ত্রকে হুমকি দিচ্ছে এবং যে ‘স্বৈরাচারী পদ্ধতিতে’ নতুন পার্লামেন্ট ভবন নির্মিত হয়েছে তাতে আমাদের চরম আপত্তি থাকা সত্ত্বেও আমরা আমাদের মতভেদ দূর করতে এবং এই উপলক্ষকে স্মরণীয় করে রাখতে চেয়েছিলাম।

‘‘যাই হোক, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেভাবে প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুকে সম্পূর্ণরূপে অবজ্ঞা করে নিজেই নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছেন, সেটা শুধু বড় ধরনের অসম্মানজনক আচরণই নয় বরং সরাসরি আমাদের গণতন্ত্রণের উপর আঘাত। যার যোগ্য জবাব দেওয়া প্রয়োজন।”

এই বিবৃতিতে সই করা দলগুলো হলো: কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, জনতা দল (ইউনাইটেড), এএপি, সিপিআই-এম, সিপিআই, এসপি, এনসিপি, এসএস, আরজেডি, আইইউএমএল, জেএমএম, এনসি, কেসি(এম), আরএসপি, ভিসিকে, এমডিএমকে ও আরএলডি।

বিরোধীদের যুক্তি, সংবিধান অনুযায়ী দেশের প্রেসিডেন্ট পার্লামেন্টের অভিভাবক। সংবিধানের ৭৯ অনুচ্ছেদে তা স্পষ্ট করে বলা আছে। প্রেসিডেন্টই পার্লামেন্টের অধিবেশন ডাকেন এবং তিনিই সমাপ্তি ঘটান।

প্রতিবছর প্রেসিডেন্টের ভাষণ দিয়ে দুই কক্ষের সদস্যদের উপস্থিতিতে পার্লামেন্টের প্রথম অধিবেশন শুরু হয়। সবার আগে বিবেচিত ও আলোচিত হয় তার ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপক প্রস্তাব।

তাই নতুন পার্লামেন্টে ভবনের উদ্বোধন প্রেসিডেন্টকে দিয়েই করানো উচিত। তা না করে, তাকে ব্রাত্য করে প্রধানমন্ত্রী প্রচারের সব আলো নিজের মুখে ফেলছেন বলে দাবি বিরোধীদের।

এ বিষয়ে বুধবার এক টুইটে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুকে দিয়ে নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন না করিয়ে, এমনকি তাকে অনুষ্ঠানে আমন্ত্রণ পর্যন্ত না জানিয়ে ভারতের সর্বোচ্চ সাংবিধান পদকে ‘অপমান’ করা হয়েছে।

হিন্দিতে লেখা ওই টুইটে তিনি আরো বলেন, ‘‘পার্লামেন্ট ইগোর ইট দিয়ে নয় বরং সাংবিধানিক মূল্যবোধের মাধ্যমে তৈরি হয়।”