অমর্ত্য সেনকে নিয়ে গুজব না ছড়াতে অনুরোধ কন্যা নন্দনার

নোবেলজয়ী এ অর্থনীতিবিদের মৃত্যুর খবরের পর ‘এক্স’ অ্যাকাউন্টে বাবার বিষয়ে জানান তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2023, 02:24 PM
Updated : 10 Oct 2023, 02:24 PM

নোবেলবিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন মারা গেছেন বলে যে গুজব ছড়িয়েছে তাতে কান না দিতে বলেছেন তার মেয়ে নন্দনা সেন।

তিনি বলেছেন, ‘‘আমি অনুরোধ করছি, এসব গুজব ছড়ানো বন্ধ রাখুন। বাবা ভালো আছেন। সুস্থ আছেন। আমি কাল (সোমবার) রাত পর্যন্ত তার সঙ্গেই ছিলাম।’’

মঙ্গলবার সন্ধ্যার দিকে বাবা অমর্ত্যর মৃত্যুর গুজবের পর কিছু সংবাদমাধ্যমে খবর আসার পর আনন্দবাজারকে এ প্রতিক্রিয়া জানিয়েছেন নন্দনা।

এদিন এবারের অর্থনীতিতে নোবেলজয়ী মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিনের নামে খোলা ‘এক্স’ অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করা হয়, যাতে বলা হয়- অধ্যাপক অমর্ত্য সেন কয়েক মিনিট আগে মারা গেছেন।

সেই সূত্র ধরে ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যম অমর্ত্য সেন মারা গেছেন বলে প্রতিবেদন প্রকাশ করে। আর ওইসব সংবাদমাধ্যমের বরাতে বাংলাদেশেও কিছু সংবাদমাধ্যম একই সংবাদ প্রকাশ করে।

আনন্দবাজার জানিয়েছে, অমর্ত্য যুক্তরাষ্ট্রের বস্টনে আছেন আর নন্দনা আছেন সেখান থেকে সাড়ে তিনশ কিলেমিটার দূরে, নিউ ইয়র্কে।

‘এক্স’ অ্যাকাউন্টে বাবার সঙ্গে একটি ছবি পোস্ট করে তিনি লিখেছেন, “বাবা পুরোপুরি সুস্থ আছেন। গত সপ্তাহটা আমরা বাবার সঙ্গেই ক্যামব্রিজে ছিলাম। তার সঙ্গেই কাটিয়েছি।

“প্রাণশক্তিতে ভরপুর রয়েছেন। হার্ভার্ডে সপ্তাহে দু’টি করে কোর্স পড়াচ্ছেন। নিজের নতুন বই নিয়ে ব্যস্ত রয়েছেন। সবসময়ের মতো ব্যস্ত। ”

১৯৩৩ সালে শান্তিনিকেতনে জন্ম নেওয়া অমর্ত্য ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরষ্কার পান।