চিলিতে দাবানলে ১৩ মৃত্যু

গ্রীষ্মকালীন দাবদাহ দক্ষিণ গোলার্ধের দেশটিতে দাপিয়ে বেড়াচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2023, 05:47 AM
Updated : 4 Feb 2023, 05:47 AM

চিলিতে বিস্তৃত অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলে অন্তত ১৩ জনের মৃত্যু এবং ১৪ হাজার হেক্টরের মতো এলাকা পুড়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গ্রীষ্মকালীন দাবদাহ দক্ষিণ গোলার্ধের দেশটিতে দাপিয়ে বেড়াচ্ছে বলেও জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, দাবানলে রাজধানী সান্তিয়াগোর ৫০০ কিলোমিটার দক্ষিণের অঞ্চল বিয়োবিওর সান্তা হুয়ানা শহরে এক দমকলকর্মীসহ ১১ জনের মৃত্যু হয়েছে। 

এর বাইরে দক্ষিণাঞ্চলীয় লা আরুকানিয়াতে একটি জরুরি সহায়তার হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সেটির চালক ও যন্ত্রপাতি ঠিক করার এক কারিগরের মৃত্যু হয়েছে, বলেছেন চিলির কৃষিমন্ত্রী। 

বিয়োবিও এবং পার্শ্ববর্তী নুবলের বনাঞ্চলের পাশাপাশি কৃষিকাজ হয় এমন এলাকাগুলোতে ‘বিপর্যয়কর অবস্থা’ জারি করার পর সেখানে অতিরিক্ত সম্পদ ও সেনা মোতায়েন করা হয়েছে।

দেশজুড়ে ৩৯টি অগ্নিকুণ্ডের রোষ দেখা যাচ্ছে, কয়েকশ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে, বলেছেন চিলির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা।

“পরিস্থিতি সামনের দিনে আরও ঝুঁকিপূর্ণ হতে যাচ্ছে,” সাংবাদিকদের বলেছেন তিনি।

দাবানল মোকাবেলায় স্থলবাহিনীর পাশাপাশি ৬৩টি বিমানের বহরকে কাজে লাগানো হচ্ছে; ব্রাজিল ও আর্জেন্টিনাও তাদের সাহায্য করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।  

দক্ষিণ আমেরিকার দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বরিক তার গ্রীষ্মকালীন ছুটি সংক্ষিপ্ত করে নুবল ও বিয়োবিও সফর করেছেন; এই দুই অঞ্চলের মিলিত জনসংখ্যা প্রায় ২ কোটির কাছাকাছি।

“প্রেসিডেন্ট হিসেবে আমার দায়িত্ব হচ্ছে জরুরি পরিস্থিতিতে সম্ভাব্য যত বেশি সম্পদকে কাজে লাগানো যায়, তা নিশ্চিত করা। যেন মানুষজন অনুভব করতে পারে যে তারা একা নয়,” বিয়োবিওতে বলেছেন বরিক।

কোথাও কোথাও আগুন উদ্দেশ্যপ্রণোদিতভাবে লাগানোর ‘লক্ষণ’ পাওয়া গেছে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

দাবানলের কারণে অসংখ্য পরিবারকে আশ্রয়কেন্দ্রে চলে যেতে হয়েছে বলে জানিয়েছে চিলির দুর্যোগ বিষয়ক সংস্থা সেনাপ্রেদ।

আগুন একাধিক মহাসড়কে যান চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে, অসংখ্য এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া হয়েছে।

শুক্রবারের আবহাওয়া পূর্বাভাসে নুবলের রাজধানীতে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠে যেতে পারে বলে ধারণা দেওয়া হয়েছে, এর সঙ্গে তীব্র বাতাস দাবানল পরিস্থিতি আরও খারাপের দিকে নিয়ে যাবে বলেও আশঙ্কা করা হচ্ছে।