লকডাউনের মধ্যে পার্টিতে যোগদান: ক্ষমা চাইলেন বরিস জনসন

করোনাভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘন করায় ক্ষমা চাইলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ২০২০ সালে লকডাউন চলাকালে ডাউনিং স্ট্রিটের বাগানে আয়োজিত পার্টিতে যোগ দেওয়ার কথা স্বীকার করে এর জন্য ক্ষমা চেয়েছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2022, 03:13 PM
Updated : 12 Jan 2022, 03:13 PM

লকডাউনের মধ্যে ডাউনিং স্ট্রিটের বাগানে কেন মদপানের পার্টিতে উপস্থিত ছিলেন তা নিয়ে রাজনীতিবিদদের তীব্র সমালোচনার শিকার হচ্ছেন জনসন। কনজারভেটিভ এবং বিরোধীদলের এমপি’রা তার কাছে কৈফিয়ত চেয়েছেন।

জনসন মহামারীকালের বিধিনিষেধকে তাচ্ছিল্য করেছেন বলে অভিযোগ উঠেছে। তার পদত্যাগও দাবি করছেন অনেকেই। এ পরিস্থিতির মধ্যেই জনসন বুধবার প্রথমবারের মতো স্বীকার করেছেন যে, তিনি ওই পার্টিতে অংশ নিয়েছিলেন। এরপরই ক্ষমা চেয়েছেন তিনি।

তবে প্রধানমন্ত্রীর দাবি, তিনি তখন মনে করেছিলেন ওই পার্টি অফিসের কাজেরই একটি অনুষ্ঠান। তারপরও হাউজ অব কমনসে আইনপ্রণেতাদেরকে জনসন বলেন, “আমি আমার কৃতকর্মের জন্য ক্ষমা চাই | “

তিনি যা করেছেন সেজন্য অনেকেই তার এবং তার সরকারের কেলেঙ্কারির জন্য ক্ষ্যাপা হয়ে আছেন- সেকথা জানেন বলেও উল্লেখ করেছেন জনসন। তিনি বলেন, “এমনকিছু বিষয় আছে যেটা আমরা ঠিক করিনি। আর তাই আমাকে এর দায় নিতেই হবে।”

মঙ্গলবার বিবিসি-র এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের ২০ মে ডাউনিং স্ট্রিটের বাগানে একটি পার্টির আয়োজন করা হয়েছিল। যেখানে শখানেক অতিথি আমন্ত্রিত ছিলেন। অতিথিদের নিজ নিজ পানীয় সঙ্গে করে নিয়ে আসতে বলা হয়েছিল। প্রধানমন্ত্রী জনসন সস্ত্রীক ওই পার্টিতে গিয়েছিলেন। যুক্তরাজ্যে ওই সময় লকডাউন চলছিল।

গত সোমবার যুক্তরাজ্যের আইটিভি নিউজ জনসনের প্রিন্সিপাল প্রাইভেট সেক্রেটারি মার্টিন রেন্ডলসের একটি ফাঁস হওয়া ইমেইল প্রকাশ করে, যেখানে অতিথিদের ‘সামাজিক দূরত্ব বজায় রেখে’ সেই সন্ধ্যায় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাগানে পান পর্বে অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছিল।

বিবিসি লিখেছে, লন্ডনে লকডাউনের কঠোর বিধিনিষেধ জারি থাকা অবস্থায় পার্টিতে আমন্ত্রণের ওই ইমেইল পাঠানো হয়। ১২ দিন পর ১ জুন ইংল্যান্ডে যখন বিধিনিষেধ কিছুটা শিথিল করা হল, তখনও ঘরের বাইরে একসঙ্গে সর্বোচ্চ ছয়জনের জমায়েতের অনুমতি দেওয়া হয়েছিল।